অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের হামলার পর রাশিয়ায় অস্বস্তি, প্রশ্ন এবং কিছু উদাসীনতা


শোকার্তরা ৬০ জনের বেশি রুশ সৈন্যের স্মরণে ফুল দেয়ার জন্য জড়ো হয়েছে। রাশিয়া বলেছে, এই সেনারা ২০২৩ সালের ৩ জানুয়ারি সামারায় রাশিয়া-নিয়ন্ত্রিত অঞ্চলে ইউক্রেনের হামলায় নিহত হয়।

রাশিয়ার সৈন্যদের ওপর এখন পর্যন্ত জানা সবচেয়ে মারাত্মক ইউক্রেনীয় হামলা মস্কোর সংঘবদ্ধকরণ অভিযানের সমালোচনাকে আবারও নতুন করে উস্কে দিয়েছে। প্রায় এক বছরের আক্রমণাত্মক অভিযানে কর্মকর্তাদের ওপর আস্থার অভাব প্রকাশ করেছে।

রাশিয়ার সেনাবাহিনী ঘোষণা করেছে, নববর্ষের মধ্যরাতের ঠিক পরেই কিয়েভ রাশিয়া-অধিকৃত শহর মাকিভকার একটি অস্থায়ী ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত রকেট দিয়ে আঘাত করলে ৮৯ জন সেনা নিহত হয়। ইউক্রেন জানিয়েছে, নিহত সৈন্যের সংখ্যা শতাধিক।

নিহত সৈন্যদের মধ্যে সম্প্রতি বিশৃঙ্খল ভাবে ভর্তি করা সৈন্যরাও ছিল এ ব্যাপারটি নিয়ে বিস্তৃত প্রতিবেদন কিছুটা ক্ষোভের সৃষ্টি করেছে। এই ভাবে সৈন্য ভর্তি নিয়ে মাসের পর মাস ধরে অসন্তুষ্টি বিরাজ করছিল।

রাশিয়ার জনসাধারণের শোকের বিরল প্রদর্শনও ছিল, সেনাবাহিনীর প্রতি কিছুটা হতাশা ছিল। ইউক্রেনে রাশিয়ার সেনাবাহিনীর কার্যক্রম গোপনীয়তায় আবৃত।

এসব ক্ষেত্রে কর্মকর্তারা সাধারণত পশ্চিম এবং ইউক্রেনকে দোষারোপ করতে ছুটে যেতেন।

কিন্তু এইবার অনেক ক্রেমলিনপন্থী ভাষ্যকারের কাছে অপরাধী তাদের নিজেদের মধ্যেই: সেনা নেতৃত্ব।

সেনাবাহিনী নিজেরাই সৈন্যদের দোষারোপ করেছে। তারা বলেছে, নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও তারা তাদের সেল ফোন ব্যবহার করছিল যা ধ্বংসাত্মক হামলার কারণ হতে পারে।

তবে তদন্তের পরে সেনাবাহিনী ভুলের জন্য তাদের নিজস্ব কর্মকর্তাদের শাস্তি দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এটি একটি বিরল পদক্ষেপ।

রাশিয়া ইউক্রেনে সৈন্য পাঠানোর পর থেকে “সেনাবাহিনীকে অসম্মান করার” বিরুদ্ধে কঠোর আইন প্রবর্তন করেছে, প্রকৃতপক্ষে যা তাদের আক্রমণের সমালোচনাকে নিষিদ্ধ করেছে।

সমাজবিজ্ঞানী ডেনিস ভলকভ বলেছেন, এই ধরনের মারাত্মক হামলা রুশদের মেজাজের ওপর সামান্যই স্বল্পমেয়াদী প্রভাব ফেলে কারণ রাষ্ট্রীয় গণমাধ্যম রাশিয়ার ক্ষতির ব্যাপারগুলো খুব বেশি সময় ধরে প্রচার করেনি।

ভলকভ বলেছেন, “মানুষ লক্ষ্য করে এবং তাদের এই অনুভূতি প্রভাবিত হয় যে, সবকিছুকে তাদের সামনে যেরকম রংধনুর মতো বর্ণিল দেখানো হয়েছে আদতে ব্যাপারগুলো সেরকম নয়।”

“তবে এখনো সংখ্যাগরিষ্ঠ মানুষই মনে করে যে, সবকিছু ঠিক আছে এবং আমাদের (আক্রমণ) চালিয়ে যেতে হবে।”

XS
SM
MD
LG