অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রমবর্ধমান উত্তেজনার পর বলকানের উদ্দেশ্যে রওনা দিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল


এলাকার মানচিত্র

এই অঞ্চলে কয়েক সপ্তাহ ধরে জাতিগোষ্ঠীগত উত্তেজনার পর পররাষ্ট্র দপ্তরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা আগামী দিনে পশ্চিম বলকানের তিনটি দেশে যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রকের কাউন্সেলর ডেরেক চোলে এবং দেশটির প্রতিনিধি দল সার্বিয়া, কসোভো ও উত্তর ম্যাসেডোনিয়া সফর করবেন।

সার্বদের দ্বারা সড়ক অবরোধ করায় উত্তেজনা সহিংস হয়ে উঠার আশংকায় কর্তৃপক্ষ কসোভো এবং সার্বিয়ার মধ্যে সীমান্ত ক্রসিং বন্ধ করে দেয়ার পর এখন আবার তা খুলে দিয়েছে।

চোলে বৃহস্পতিবার সার্বিয়ান ভিওএ’র সার্বিয়ান সার্ভিসকে বলেন, এই গুরুত্বপূর্ণ মুহূর্তে আগামী সপ্তাহে তিনি ঐ এলাকা সফর করতে যাচ্ছেন।

তিনি বলেন, "গত কয়েক সপ্তাহ ধরে, দুর্ভাগ্যবশত, কসোভো এবং সার্বিয়ার মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। গত ৪৮ ঘণ্টায় আমরা দেখেছি ব্যারিকেড ভেঙে পড়েছে, দেখেছি কসোভো ও সার্বিয়ার মধ্যে সীমান্ত পারাপার পুনরায় খুলে দেওয়া হয়েছে। এটা একটা ভালো খবর।"

২০১১ সাল থেকে সার্বিয়া ও কসোভো ইইউ-এর সহায়তায় একটি সংলাপের অংশ হয়ে উঠেছে, যার উদ্দেশ্য হচ্ছে তাদের সম্পর্ক স্বাভাবিক করা। কসোভো ২০০৮ সালে সার্বিয়া থেকে নিজেদের স্বাধীনতা ঘোষণা করে- সার্বিয়ান কর্তৃপক্ষ যার কখনোই স্বীকৃতি দেয়নি।

ইউরোপীয় ইউনিয়ন গত বছর উভয় পক্ষের মধ্যে সংলাপকে সহজতর করেছিল, কিন্তু আলোচনাটি প্রায় অচলাবস্থার মধ্যেই শেষ হয়ে যায়।

চোলে বলেন, তিনি কসোভো ও সার্বিয়ার ভবিষ্যৎ নিয়ে কথা বলার পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের স্বাভাবিকীকরণ প্রস্তাবের ওপর গুরুত্বারোপ করতে চান।

সাম্প্রতিক মাসগুলিতে, যুক্তরাষ্ট্রের এবং ইউরোপীয় কর্মকর্তারা সার্বিয়া এবং কসোভোর মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সংলাপকে ত্বরান্বিত করার জন্য সম্পৃক্ত ছিলেন। ইউরোপীয় ইউনিয়নের উপস্থাপিত প্রস্তাবটি নিয়ে চোলে বিস্তারিত জানাতে অস্বীকার করেন।

XS
SM
MD
LG