অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়ার প্রেসিডেন্ট তরুণ আল-শাবাব যোদ্ধাদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন


সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ

সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ তরুণ আল-শাবাব যোদ্ধাদের সম্পর্কে বলেছেন যে তাদের “মস্তিষ্ক ধোলাই” করা হয়েছে।তিনি এই গোষ্ঠীর বিরুদ্ধে চলমান সামরিক অভিযানের মধ্যে সরকারের কাছে আত্মসমর্পণের আহ্বান জানান।

মোহামুদ, যিনি গত বছর তার দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার পর ইসলামপন্থী বিদ্রোহীদের বিরুদ্ধে "সর্বাত্মক যুদ্ধ" ঘোষণা করেছিলেন, তিনি শুক্রবার দেশটির রাজধানীতে একটি মসজিদে বক্তৃতাকালে, আল-শাবাব যোদ্ধাদেরকে খুব বেশি দেরি হয়ে যাওয়ার আগেই সন্ত্রাসী মতাদর্শের নিন্দা করার আহ্বান জানিয়েছেন।

সোমালিয়ার মধ্যাঞ্চলে দু'দিনে জঙ্গিরা সরকারি বাহিনীর ওপর দুটি হামলা চালানোর পর তিনি এই মন্তব্য করলেন। ঐ হামলায় ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ ৪৩ জনেরও বেশি মানুষ নিহত হয়।

তিনি বলেন, তিনি তরুণদের বলতে চান তারা যে ভুল পথ নিচ্ছেন তা থেকে ফিরে আসতে। তিনি তাদের সরকার, তাদের জনগণ এবং তাদের ধর্মে ফিরে যাওয়ার আহ্বান জানান। তিনি বলেন, এখন থেকে তাদের প্রতিটি পদক্ষেপই তাদের অপরাধবোধ বাড়িয়ে দেবে।

প্রেসিডেন্টের বার্তাটি আসে যখন স্থানীয়দের দ্বারা সমর্থিত সোমালি বাহিনী জঙ্গিদের বিরুদ্ধে তার ঘোষণা করা "সম্পূর্ণ যুদ্ধে" লড়াই চালিয়ে যাচ্ছে। সরকারী বাহিনী প্রধানত দক্ষিণ-মধ্য রাজ্য হিরশাবেলে গোষ্ঠীর কাছ থেকে বিশাল এলাকা মুক্ত করেছে।

মোগাদিশুতে রাষ্ট্রীয় টেলিভিশনের সাথে কথা বলার সময়, সোমালিয়ার প্রধানমন্ত্রী হামজা আবদি বারে বলেছেন যে নভেম্বরের শেষ দিকে মোগাদিশুতে ভিলা রে হোটেলে আল-শাবাব হামলায় সহায়তা করার সন্দেহে গ্রেপ্তার হওয়া সৈন্যদের বিষয়ে তদন্ত চলছে।

এতে কতজন সৈন্য জড়িত ছিল তা বারে জানাননি।

তিনি বলেন সমস্ত সৈন্য, যারা সেদিন কাজ করছিল তাদের গ্রেপ্তার করা হয়েছে এবং বর্তমানে তদন্ত চলছে। তিনি বলেন, তিনি চান চলমান তদন্ত সফল ও নিরপেক্ষ হোক।

জঙ্গি গোষ্ঠী আল-শাবাবের দাবি হোটেল হামলায় আল-শাবাবের পাঁচ হামলাকারীসহ অন্তত ১৩ জন নিহত হয়েছে।

জনপ্রিয় ভিলা রেজ হোটেলটি মোগাদিশুতে প্রেসিডেন্ট প্রাসাদের কাছে অবস্থিত ছিল এবং উচ্চপদস্থ সরকারী এবং নিরাপত্তা কর্মকর্তারা সেখানে ঘন ঘন আসতেন।

সোমালি সরকার ১৫ বছরেরও বেশি সময় ধরে আল-শাবাবের বিরুদ্ধে লড়াই করছে। এই ইসলামী গোষ্ঠীটি হর্ন অফ আফ্রিকায় সরকারী কর্মকর্তা এবং আফ্রিকান ইউনিয়ন শান্তিরক্ষীদের লক্ষ্য করে মারাত্মক হামলা চালায়।

XS
SM
MD
LG