অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ বেলারুশকে নোবেল শান্তি বিজয়ীর বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে


মানবাধিকার কর্মী আলেস বিলিয়াতস্কি, ভিয়াসনা সংগঠনের প্রতিষ্ঠাতা, স্টকহোম, সুইডেনে ২০২০ সালের রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ড গ্রহণ করছেন। ৩ ডিসেম্বর,২০২০।

জাতিসংঘের মানবাধিকার কার্যালয় বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সরকারের কাছে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অ্যালেস বিলিয়াতস্কির বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ প্রত্যাহার করার এবং অবিলম্বে তাকে আটক অবস্থা থেকে মুক্ত করার আহ্বান জানিয়েছে।

বেলারুশিয়ান নোবেল বিজয়ী অ্যালেস বিলিয়াতস্কি বৃহস্পতিবার রাজধানী মিনস্কে বিচারে গিয়েছিলেন, এই অভিযোগে যে মানবাধিকার কর্মীদের সাধারণত মেকি হিসাবে দেখা হয়। দোষী সাব্যস্ত হলে তার ১২ বছরের জেল হতে পারে।

তার সংস্থা, ভিয়াসনা হিউম্যান রাইটস সেন্টারের অন্য দুই প্রতিনিধিও বিচারাধীন এবং দীর্ঘ কারাদণ্ডের সম্মুখীন হতে পারেন। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক মুখপাত্র জেরেমি লরেন্স বলেছেন যে তাদের কার্যালয় তাদের বিচার পরিচালনার বিষয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে।

লরেন্স বলেন, "২০২০ সালে সরকার বিরোধী বিক্ষোভের বিরুদ্ধে সহিংস দমনপীড়নের পর আটক শতাধিকের মধ্যে এই তিনজন রয়েছেন। আমরা তাদের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার এবং আটক থেকে তাদের অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানাই।"

বিলিয়াতস্কি ২০২২ সালে রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়াল এবং ইউক্রেনীয় মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজের সাথে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন। বিলিয়াতস্কি কারাগারে থাকায় অক্টোবরে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দিতে পারেননি।

XS
SM
MD
LG