অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাজ্যঃ ইউক্রেনের কোথায় বেশি মনোযোগ দিতে হবে তা নিয়ে দোটানায় রাশিয়া


পূর্ব ইউক্রেনের চসিভ ইয়ারের একটি ধ্বংসপ্রাপ্ত আবাসিক ভবনের পাশ দিয়ে এক স্থানীয় বাসিন্দা হেঁটে যাচ্ছেন, ৭ জানুয়ারী, ২০২৩।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক রবিবার ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন সম্পর্কে একটি গোয়েন্দা আপডেটে বলেছে, রাশিয়া ইউক্রেনের দিক থেকে সবচেয়ে বড় হুমকি সম্পর্কে অনিশ্চিত বলে মনে হচ্ছে।

টুইটারে পোস্ট করা আপডেটে মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়, "রাশিয়া যেভাবে প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়নে কাজ করেছে, তাতে মনে যাচ্ছে, কমান্ডাররা সম্ভবত দুটি সেক্টরে ইউক্রেনের প্রধান আক্রমণাত্মক পদক্ষেপের সম্ভাবনার আশংকা করছেন। এটি উত্তরাঞ্চলীয় লুহানস্ক ওব্লাস্টে বা জাপোরিজিয়াতে। রাশিয়ার রোস্তভ অঞ্চল এবং ক্রাইমিয়াকে সংযুক্ত করার রাশিয়ার “স্থল সেতু”র কার্যকারিতাকে গুরুতরভাবে চ্যালেঞ্জ করবে ইউক্রেনের এই সাফল্য । লুহানস্কেও তা ডনবাসকে মুক্ত করার জন্য রাশিয়া ঘোষিত লক্ষ্যকে আরও দুর্বল করে তুলবে।

প্রতিবেদনে বলা হয়, "এই হুমকিগুলির মধ্যে কোনটি মোকাবেলায় অগ্রাধিকার দেয়া হবে তা নির্ধারণ করা সম্ভবত রাশিয়ান অপারেশনাল প্ল্যানারদের মুল দ্বিধাগুলির মধ্যে একটি।“

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অর্থোডক্স বড়দিনের উদযাপনের জন্য ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতির ঘোষণা সত্ত্বেও শনিবার ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুট শহরে গোলাবর্ষণের ঘটনা ঘটে।

বাখমুতে সামনের সারিতে উভয় পাশেই আর্টিলারি গোলাগুলির শব্দ শোনা যায়। রাশিয়ান বাহিনী তাদের বেশিরভাগ আগ্নেয়াস্ত্র শক্তি পশ্চিমে এগোনোর লক্ষ্যে ক্রেমাটোরস্কের দিকে ব্যবহার করে।

এক সময়ের ৭০ হাজার মানুষের শহরটির বেশিরভাগ পরিত্যাক্ত । হ্রাসপ্রাপ্ত জনসংখ্যাকে স্বেচ্ছাসেবীদের সাহায্যে বাঁচিয়ে রাখা হয়েছে। সাহায্য কেন্দ্রগুলোতে প্রায়শই বিদ্যুৎ, ইন্টারনেট পরিষেবা, তাপ, জল এবং ঔষধ সরবরাহের জন্য তাবু স্থাপন করা হয়।

হেলমেট ও ফ্ল্যাক জ্যাকেট পরিহিত একজন মানবতাবাদী স্বেচ্ছাসেবক ভ্যাসিল লিসলিন রয়টার্সের সাংবাদিকদের বলেন, গতকাল যখন আমরা ১৫-২০ মিনিটের জন্য আরেকটি অদখলকৃত স্থান পরিদর্শন করি, তখন একটি রকেট আমাদের আঘাত করে। এতে একটি স্বেচ্ছাসেবী গাড়ি ক্ষতিগ্রস্ত হয়, একজন নিহত হয় এবং চারজন আহত হয়।"

যুদ্ধবিরতির সময় রাশিয়া সামনের সারিতে কয়েক ডজন জায়গায় গোলাবর্ষণ করে বলে জানিয়েছেন ইউক্রেনের সশস্ত্র বাহিনীর সাধারণ কর্মীরা। রাশিয়া বলেছে, তারা কেবল গুলির জবাবেই গুলি চালিয়েছিল।

রাশিয়ার ওয়াগনার ভাড়াটে দলের প্রতিষ্ঠাতা ইয়েভগেনি প্রিগোজিন, যারা বাখমুতের যুদ্ধে নিয়মিত রাশিয়ান সেনা বাহিনীর পাশাপাশি লড়াই করছে, টেলিগ্রামে বলেছেন, তিনি এই ছোট শহরটি দখল করতে চান। কারণ এতে "ভূগর্ভস্থ শহর" রয়েছে যা সৈন্য এবং ট্যাংক রাখতে সক্ষম।

প্রিগোজিন, যুদ্ধে ওয়াগনারের ভূমিকার কারণে যদি বাখমুট রাশিয়ার দখলে আসে, তবে সম্ভবত মস্কোতে তার রাজনৈতিক প্রভাবে আরও বাড়িয়ে তুলতে পারবেন। তিনি বলেন, প্রথম বিশ্বযুদ্ধের পর থেকে ভূগর্ভস্থ কমপ্লেক্সগুলিতে অস্ত্রের মজুদ রাখা হয়েছে।

এ ছাড়াও বাখমুটকে তিনি "একটি গুরুতর লজিস্টিক সেন্টার," একই সাথে অনন্য প্রতিরক্ষামূলক দুর্গ বলে মন্তব্য করেন।

বাখমুটে অগ্রসর হওয়ার জন্য পাঁচ মাসের প্রচেষ্টায় রাশিয়ার ব্যাপক ক্ষয়ক্ষতির হয়েছে। কিছু পশ্চিমা সামরিক বিশ্লেষক বলেছেন, সেখানে রাশিয়ার যে কোনও বিজয় হবে যুগান্তকারী।

XS
SM
MD
LG