অ্যাকসেসিবিলিটি লিংক

বান্দরবানের তিন উপজেলায় ভ্রমণ-নিষেধাজ্ঞা বেড়েছে ১৭ জানুয়ারি পর্যন্ত


বাংলাদেশের বান্দরবান জেলার তিন উপজেলা রুমা, থানচি ও রোয়াংছড়িতে পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞার মেয়াদ বেড়েছে। আগামী ১৭ জানুয়ারি পর্যন্ত এ নিষেধাজ্ঞা বাড়ানো হয়েছে। বান্দরবানের জেলা ম্যাজিস্ট্রেট ইয়াছমিন পারভীন তিবরীজি সোমবার (৯ জানুয়ারি) এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি জারি করে দেশি ও বিদেশি পর্যটকদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব উপজেলায় ভ্রমণ না করার অনুরোধ জানিয়েছেন।

গণ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে; ১১ ডিসেম্বর জারি করা গণবিজ্ঞপ্তির ধারাবাহিকতায়, থানচি উপজেলার তৎসংলগ্ন এলাকায় সশস্ত্র বিচ্ছিন্নতবাদী সন্ত্রাসীদের উপস্থিতি লক্ষ্য করায়, বান্দরবান এলকায় টহল এবং গোয়েন্দা তৎপরতা অব্যাহত বয়েছে। এ কারণে পর্যটকদের নিরাপত্তা বিবেচনা করে, বান্দরবান পার্বত্য জেলার থানচি উপজেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ আগামী ১১ জানুয়ারি পর্যন্ত নিষিদ্ধ করা হলো। বান্দরবান পার্বত্য জেলার সাতটি উপজেলার মধ্যে রোয়াংছড়ি, রুমা ও থানচি উপজেলা ব্যতীত অন্যান্য উপজেলায় আগের মতো ভ্রমণ করা যাবে।

সর্বশেষ গত ১৬ ডিসেম্বর জেলার তিন উপজেলা রুমা, রোয়াংছড়ি ও থানচিতে ভ্রমণ নিষেধাজ্ঞা বাড়ানো হয়। এই ধরনের নিষেধাজ্ঞা টানা ১২ বার বাড়ানো হয়েছে। গত বছরের ২৭ নভেম্বর রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটনে নিষেধাজ্ঞা ৩ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়। এর আগে স্থানীয় প্রশাসন আলীকদম উপজেলা ও থানচি উপজেলা থেকে যথাক্রমে ১২ নভেম্বর ও ১৬ নভেম্বর নিষেধাজ্ঞা তুলে নেয়।

গত ১৮ অক্টোবর রুমা ও রোয়াংছড়ি উপজেলায় দর্শনার্থীদের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন। পরবর্তীতে ২৩ অক্টোবর একই কারণে স্থানীয় প্রশাসন পর্যটকদের থানচি ও আলীকদম উপজেলায় ভ্রমণে নিরুৎসাহিত করে। গত ১০ অক্টোবর থেকে আইন প্রয়োগকারী সংস্থাগুলো জেলায় যৌথ অভিযান শুরু করে।

XS
SM
MD
LG