অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপ এবং যুক্তরাষ্ট্র সফরকালে জাপানের প্রধানমন্ত্রী নিরাপত্তা উদ্বেগের কথা তুলে ধরবেন


ফাইল ছবি - জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা টোকিওতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনের সময় বক্তব্য রাখছেন।১৬ ডিসেম্বর, ২০২১।

সোমবার জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ইউরোপ ও ব্রিটেনের সাথে সামরিক সম্পর্ক জোরদার এবং ওয়াশিংটনে এক শীর্ষ সম্মেলনে জাপান-যুক্তরাষ্ট্র জোট নিয়ে কথা বলতে সপ্তাহব্যাপী সফর শুরু করছেন। জাপান যুদ্ধ পরবর্তী সংবরণ থেকে বেরিয়ে এসে চীনের দিকে লক্ষ্য রেখে আরও আক্রমণাত্মক ভূমিকা নিতে চলেছে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে কিশিদা তার পাঁচ দেশের সফর সম্পর্কে কথা বলবেন। সাম্প্রতিক বছরগুলিতে গ্রুপ অফ সেভেনের কয়েকটি দেশ - ফ্রান্স, ইতালি, ব্রিটেন এবং কানাডার সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করতে ঐ দেশগুলি সফর করবেন কিশিদা। সফরের প্রথমে তিনি সোমবার সন্ধ্যায় প্যারিস যাবার কথা।

কিশিদা বলেন বাইডেনের সাথে তার শীর্ষ বৈঠকে জাপান-যুক্তরাষ্ট্র জোটের শক্তি এবং কীভাবে দুটি দেশ জাপানের নতুন সুরক্ষা ও প্রতিরক্ষা কৌশলগুলির অধীনে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে পারে তার ওপর গুরুত্বারোপ করা হবে। েডিসেম্বরে জাপান নিরাপত্তা ও প্রতিরক্ষা সংস্কার করে কিছু মূল পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে একটি পাল্টা আঘাত করার ক্ষমতাসম্পন্ন ব্যবস্থা যা দেশটির যুদ্ধ পরবর্তী আত্মরক্ষার নীতি থেকে ভিন্ন। জাপান বলছে যে ক্ষেপণাস্ত্র রোধ করার বর্তমান ব্যবস্থা চীন এবং উত্তর কোরিয়ার দ্রুত গতির অস্ত্র থেকে রক্ষা করার জন্য অপর্যাপ্ত।

XS
SM
MD
LG