অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়ার জন্য ৯০ লাখ ডলারের সামরিক সহায়তা দেবার ঘোষণা দিল যুক্তরাষ্ট্র


সোমালিয়ার বাইদোয়া বিমানবন্দরে সোমালিয়ার সামরিক বাহিনীর সদস্যরা পিকআপ ট্রাকে আরোহণ করছে (৯ নভেম্বর, ২০২২)
সোমালিয়ার বাইদোয়া বিমানবন্দরে সোমালিয়ার সামরিক বাহিনীর সদস্যরা পিকআপ ট্রাকে আরোহণ করছে (৯ নভেম্বর, ২০২২)

যুক্তরাষ্ট্র রবিবার আল-শাবাব জঙ্গি বাহিনীর বিরুদ্ধে সোমালিয়ার চলমান অভিযানের জন্য আরও ৯০ লাখ ডলার সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে। মার্কিন বাহিনী সোমালিয়ায় ফিরে যাওয়া ও দেশটির প্রেসিডেন্ট হাসান শেখ মোহাম্মদ জঙ্গিদের বিরুদ্ধে “সর্বাত্মক যুদ্ধের” ডাক দেওয়ার পর এটাই এ ধরনের সরাসরি সামরিক সহায়তার প্রথম ঘটনা।

রবিবার মোগাদিশুতে যুক্তরাষ্ট্রের দূতাবাসের পক্ষ থেকে সরকারের হাতে সামরিক উপকরণ তুলে দেওয়া হয়। দূতাবাসের এক টুইট বার্তা অনুযায়ী, এসব অস্ত্র ও সামরিক পরিবহন দেশের বিভিন্ন অঞ্চলকে আল-শাবাবের নিয়ন্ত্রণ মুক্ত করার অভিযানে সোমালিয়ার জাতীয় সেনাবাহিনীকে সহায়তা করবে।

সোমালিয়ার প্রতিরক্ষা মন্ত্রী আব্দুলকাদির মোহাম্মদ নুরের মতে, যুক্তরাষ্ট্রের কাছ থেকে আসা সামরিক ত্রাণ এটাই প্রমাণ করে যে সোমালিয়ার সামরিক বাহিনীকে এ ধরনের অস্ত্র দিয়ে ভরসা করা যায় এবং এগুলো ভুল হাতে পড়ার আশংকা নেই। তিনি আরও জানান, খাওয়ারিজদের বিরুদ্ধে যুদ্ধে এসব অস্ত্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সোমালিয়ার কর্মকর্তারা আল-শাবাবকে খাওয়ারিজ বলে অভিহিত করে থাকেন, যেটি একটি অবমাননাকর শব্দ।

২০২২ সালের জুলাই মাস থেকে সোমালিয়ার বাহিনী স্থানীয় গোত্রদের পাঠানো বাহিনীর সঙ্গে একাত্ম হয়ে আল-শাবাবের বিরুদ্ধে সরাসরি যুদ্ধে লড়ছে।

সরকারপন্থি বাহিনী বিভিন্ন গ্রাম ও শহরের দখল নিয়েছে, বিশেষত হিরশাবেল রাজ্যে। তবে জঙ্গিরা সরকারি বাহিনী ও বেসামরিক লক্ষ্যবস্তুতে প্রতি-আক্রমণ অব্যাহত রেখেছে।

যুক্তরাষ্ট্র সোমালিয়ার জাতীয় সেনাবাহিনীর অন্যতম প্রধান সহায়তাকারী, বিশেষত এর কমান্ডো উইং দানাব স্পেশাল ফোর্সেস এর জন্য। এই বিশেষ বাহিনী নগর অঞ্চলে আল-শাবাবের সঙ্গে সম্মুখ যুদ্ধে অংশ নেওয়ার জন্য বিশেষ ভাবে প্রশিক্ষিত।

XS
SM
MD
LG