অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ উল্লেখযোগ্য মন্দা ঝুঁকিতে আছে, যথাযথ পদক্ষেপ প্রয়োজন—আইসিসিবি


বাংলাদেশ মন্দার মধ্যে নাও যেতে পারে। তবে রপ্তানি পণ্যের বৈচিত্র্য আনতে এবং আনুষ্ঠানিক চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স বাড়ানোর জন্য যথাযথ পদক্ষেপ না নেওয়া হলে বাংলাদেশ উল্লেখযোগ্যভাবে মন্দার ঝুঁকিতে পড়বে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স-বাংলাদেশ (আইসিসিবি)।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) আইসিসিবি তার সর্বশেষ সম্পাদকীয়তে পাবলিক সেক্টরের ব্যয়কে প্রবাহিত করতে, মেগা অবকাঠামো এবং অন্য প্রকল্পের যৌক্তিককরণ এবং কার্যকর আর্থিক খাত সংস্কারের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণের গুরুত্ব তুলে ধরেছে।

বিশ্ব অর্থনীতি ২০২২ সালে প্রথমবারের মতো ১০০ ট্রিলিয়ন ডলার ছাড়িয়েছে, কিন্তু গত বছরের বহুমুখী চাপ ও চ্যালেঞ্জের কারণে ২০২৩ সালে তা থমকে যেতে পারে।

সম্পাদকীয় অনুসারে, তিনটি প্রধান বৈশ্বিক প্রবৃদ্ধি চালিকাশক্তি-যুক্তরাষ্ট্র, ইউরোপ ও চীনের প্রবৃদ্ধি ২০২৩ সালে ধীর গতিতে বৃদ্ধি পাবে।

বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশে ম্যাক্রো-প্রুডেন্সিয়াল রেগুলেশন জোরদার করা এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ গড়ে তোলার ব্যাপারে বড় ধরনের প্রচেষ্টা চালানো উচিত।

আর্থিক নীতির উদ্দেশ্যগুলোর সঙ্গে সামঞ্জস্যতা নিশ্চিত করার সঙ্গে সঙ্গে সাবধানে আর্থিক সহায়তা ব্যবস্থা নিয়ন্ত্রণ ও প্রত্যাহার করা উচিত।

এ ছাড়া তুলনামূলক দরিদ্র পরিবারগুলোকে ত্রাণ প্রদানের জন্য একটি বিশ্বাসযোগ্য মধ্যমেয়াদী আর্থিক পরিকল্পনা থাকা উচিত।

সরবরাহসংক্রান্ত ব্যবস্থাগুলোর লক্ষ্য হওয়া উচিত শ্রম-বাজারের সীমাবদ্ধতাগুলো সহজ করা, শ্রমশক্তির অংশগ্রহণ বৃদ্ধি করা, বাস্তুচ্যুত শ্রমিকদের পুনর্বন্টন এবং মূল্যবৃদ্ধির চাপ কমানো।

খাদ্য ও জ্বালানি সরবরাহ বৃদ্ধিতে কার্যকর নীতি সমন্বয় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

জ্বালানি খাতের জন্য কম-কার্বন নিঃসরণকারী জ্বালানির উৎস রূপান্তর এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জ্বালানি খরচ কমানোর ব্যবস্থা ত্বরান্বিত করতে হবে।

আইসিসিবির সম্পাদকীয় অনুসারে, প্রত্যাশার চেয়ে বেশি এবং অব্যাহত মুদ্রাস্ফীতি, কঠোর আর্থিক অবস্থা, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ, দীর্ঘস্থায়ী করোনা মহামারি এবং চাহিদা-সরবরাহের অসামঞ্জস্যতা বৈশ্বিক অর্থনীতির চাকাকে আরও মন্থর করেছে।

আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিভা সতর্ক করেছেন যে, ২০২৩ সালে বিশ্ব অর্থনীতির এক-তৃতীয়াংশ মন্দার মধ্যে পড়তে পারে। এমনকি যে দেশগুলোতে মন্দা থাকবে না, তাদেরও লাখ লাখ মানুষের ওপর মন্দার প্রভাব পড়বে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুধু কয়েক লাখ ইউক্রেনীয়দের জীবনকে হুমকির মুখে ফেলেনি বরং খাদ্য, জ্বালানি ও শক্তির ক্ষেত্রে ক্রমাগত ক্যাসকেডিং এবং আন্তঃসংযুক্ত বৈশ্বিক সংকটকে ত্বরান্বিত করেছে। যার ফলে জীবনযাত্রার ব্যয় বেড়েছে এবং অনেক দেশে মুদ্রাস্ফীতির চাপ বেড়েছে।

আইসিসিবি বলেছে, এ ছাড়াও জলবায়ু পরিবর্তনের কারণে চরম আবহাওয়া বৈশ্বিক অর্থনীতির নিম্নমুখী প্রবণতার ঝুঁকি তৈরি করে এবং জ্বালানির দাম বৃদ্ধি সবুজ রূপান্তরের পথকেও বাধাগ্রস্ত করে।

ক্রমাগত বৈশ্বিক চ্যালেঞ্জগুলোর কারণে ক্রমবর্ধমান ঋণ বাড়ছে এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের পথে বাধা সৃষ্টি করেছে। যা দুর্বল জনগোষ্ঠীগুলোকে, বিশেষ করে নিম্ন আয়ের ও উন্নয়নশীল দেশগুলোকে আরও প্রভাবিত করেছে।

শতকের মধ্যে বিশ্বব্যাপী সবচেয়ে বড় বাণিজ্যিক মন্দা, এফডিআইতে উল্লেখযোগ্য হ্রাস, ব্যক্তিগত মূলধন প্রবাহ এবং রেমিট্যান্সও বিশ্ব মন্দায় ভূমিকা রাখছে।

উন্নত বিশ্বের সম্ভাব্য মন্দা, উন্নয়নশীল দেশগুলোকে তাদের মুদ্রার অবমূল্যায়ন করতে বাধ্য করবে। যার ফলে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি বৃদ্ধি পাবে এবং ফলস্বরূপ সুদের হারও বৃদ্ধি পাবে।

বিশ্বব্যাংকের সাম্প্রতিক একটি সমীক্ষা অনুসারে, ২০২৩ সালে বিশ্বব্যাপী মন্দার ঝুঁকি তীব্রভাবে বেড়েছে। কারণ বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাংকগুলো মুদ্রাস্ফীতির প্রতিক্রিয়ায় সুদের হার বাড়িয়েছে।

তবুও এখনো পর্যন্ত পূর্বাভাসগুলোতে দেখা যায় যে, এই নীতিমূলক পদক্ষেপগুলো বৈশ্বিক মুদ্রাস্ফীতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে যথেষ্ট নাও হতে পারে।

পূর্বাভাসগুলোতে জানা যায়, বিশ্বব্যাপী ভোক্তাদের আস্থা তীব্রভাবে হ্রাস পেয়েছে। এটা আশংকা করা হচ্ছে, যদি সরবরাহ ব্যাহত না হয় এবং শ্রমবাজারের চাপ না কমে, তাহলে বিশ্বব্যাপী মূল মুদ্রাস্ফীতির হার উচ্চ হতে পারে।

বিশ্বব্যাপী সরবরাহের বাধা দূর করার জন্য বিশ্বব্যাপী বাণিজ্য নেটওয়ার্ককে শক্তিশালী করা হবে মূল বিষয়।

আইসিসিবি বলেছে, এখনই সময় একটি নিয়মভিত্তিক আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থার প্রচার করার, যা সুরক্ষাবাদ ও বিচ্ছিন্নকরণের হুমকিকে প্রতিরোধ করে, যা বাণিজ্য নেটওয়ার্ককে আরও ব্যাহত করবে।

বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক চ্যালেঞ্জগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে, জি২০ সদস্যরা টেকসই পুনরুদ্ধার এবং শক্তিশালী, টেকসই, ভারসাম্যপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধিকে সমর্থন করার জন্য ক্ষতিকারক প্রভাবগুলো প্রশমিত করার জন্য ভালো-ক্যালিব্রেটেড, সুপরিকল্পিত এবং সু-যোগাযোগপূর্ণ নীতিগুলোর প্রতি তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

এই বিষয়ে, জি২০ আর্থিক স্থিতিশীলতা ও দীর্ঘমেয়াদী আর্থিক স্থায়িত্ব রক্ষা করতে এবং নেতিবাচক ঝুঁকি ও নেতিবাচক স্পিলওভারের বিরুদ্ধে সুরক্ষার জন্য ম্যাক্রো-পলিসি সহযোগিতার গুরুত্ব পুনর্ব্যক্ত করেছে।

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস সম্প্রতি সিএনএনের সঙ্গে কথা বলে গ্রাহকদের ও ব্যবসায়িকদের সতর্ক করেছেন, তাদের নগদ অর্থ নিরাপদ রাখতে ছুটির মরসুমে বড় কেনাকাটা স্থগিত করা উচিত, কেননা অর্থনৈতিক মন্দা আসতে পারে।

যদিও কেন্দ্রীয় ব্যাংকগুলোর মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে তাদের প্রচেষ্টা চালিয়ে যাওয়া উচিত, যাতে মুদ্রাস্ফীতির লাগাম ধরা যায় এবং আর্থিক কড়াকড়ি কমানো যায়। এ জন্য অন্য নীতিনির্ধারকদেরও সমন্বিত পদক্ষেপ প্রয়োজন।

XS
SM
MD
LG