অ্যাকসেসিবিলিটি লিংক

ইলন মাস্ককে টুইটারের মনিটরিং পুনঃপ্রতিষ্ঠা করার আহ্বান সাংবাদিকদের


ইলন মাস্ক ২০২০ সালের ওয়াশিংটনে স্যাটেলাইট সম্মেলন এবং প্রদর্শনীতে বক্তব্য রাখছেন। ৯ মার্চ, ২০২০। ফাইল ছবি।

৪ হাজার ৪শ কোটি ডলারের চুক্তিতে ইলন মাস্ক টুইটারের মালিকানা কেনার পর থেকে মুক্ত মতপ্রকাশ এবং সু্রক্ষার বিষয়ে টুইটারের অবস্থান নিয়ে উদ্বেগগুলো অব্যাহত রয়েছে।

টুইটারকে পাঠানো একটি যৌথ পত্রে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ) এবং কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) তাদের “আশঙ্কা” জানিয়েছে যে, মাস্ক টুইটারের পর্যালোচনা প্যানেলটিকে ভেঙে দিয়ে এবং টুইটারের যে কর্মীরা ভুল তথ্যের বিরুদ্ধে কাজ করতো তাদেরকে চাকরিচ্যুত করে টুইটারের বৈধতাকে ক্ষুণ্ণ করেছেন। পর্যালোচনা প্যানেলটি টুইটারের পোস্টগুলোর সত্যতার যাচাইবাছাই করতো।

ডিসেম্বরে টুইটার ট্রাস্ট এন্ড সেফটি কাউন্সিলের সদস্যদেরকে জানিয়েছিল যে, উপদেষ্টা দলটি ভেঙে দেয়া হচ্ছে।

টুইটার কিছু সাংবাদিকের অ্যাকাউন্টের ওপর স্থগিতাদেশও অব্যাহত রেখেছে, বলেছে যে, কিছু পোস্ট মুছে ফেলা হলেই তারা ঐ সব অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবে।

যাদের অ্যাকাউন্ট সাসপেন্ড করা হয়েছে তারা @ElonJet সম্পর্কে টুইট করেছেন। এই অ্যাকাউন্টটি মাস্কের ব্যক্তিগত জেট সম্পর্কে রিপোর্ট করার জন্য সর্বজনীনভাবে উপলব্ধ উপাত্ত ব্যবহার করে। সেই অ্যাকাউন্টটিও সাসপেন্ড করা হয়েছে।

মাস্ক টুইটারে বলেছেন, @ElonJet অ্যাকাউন্টটি এবং এটির সাথে লিংক করা যেকোনো অ্যাকাউন্ট স্থগিত করার কারণ হলো সেগুলো টুইটারের ডক্সিং বিরোধী নীতি লঙ্ঘন করেছে।

ডক্সিং হলো অসৎভাবে একজন ব্যক্তির ব্যক্তিগত বা সনাক্তকারী তথ্য- যেমন একটি ফোন নম্বর বা ঠিকানা-ইন্টারনেটে প্রকাশ করা।

@ElonJet টুইটার অ্যাকাউন্টটি অবশ্য সর্বজনীনভাবে পাওয়া উপাত্ত ব্যবহার করেছে।

কিছু সাংবাদিক কনটেন্ট মুছে ফেলার পর তাদের একাউন্ট ফিরিয়ে দেয়া হয়েছে। কিন্তু ভয়েস অফ আমেরিকার হারম্যান টুইট অপসারণ করতে অস্বীকার করায় তাকে প্ল্যাটফর্মটি থেকে সাসপেন্ড করা হয়েছে।

অ্যাকাউন্টটি স্থগিত করার আগে হারম্যানের ১ লাখ ১১ হাজারেরও বেশি অনুসারি ছিল।

অন্যান্য সাংবাদিকের মতো হারম্যান মাস্টোডনসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে স্থান্তরিত হন। সেখানে তার ৪০ হাজার অনুসারি রয়েছে। তবে তিনি বলেন “বিশেষত সাংবাদিক এবং নীতিনির্ধারকদের জন্য কোনো প্ল্যাটফর্মে এখনো টুইটারের মতো বিপুল সাবস্ক্রাইবার নেই।”

XS
SM
MD
LG