অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ সফরে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ চট্টগ্রাম পৌঁছেছে


বাংলাদেশ সফরে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ

বাংলাদেশ ও ভারতের কোস্ট গার্ডের মধ্যে চলমান সহযোগিতার অংশ হিসেবে দু’টি ভারতীয় কোস্ট গার্ড জাহাজ; আইসিজিএস শৌর্য ও আইসিজিএস রাজবীর; ছয় দিনের সফরে চট্টগ্রাম পৌঁছেছে। শুক্রবার (১৩ জানুয়ারি) জাহাজ দু’টিকে উষ্ণ অভ্যর্থনা জানায় বাংলাদেশ কোস্ট গার্ড। এই জাহাজ দু’টি ভারতের স্থানীয় শিপইয়ার্ডে তৈরি।

এর মধ্যে, আইসিজিএস শৌর্য হলো একটি অ্যাডভান্সড অফশোর প্যাট্রোল ভেসেল (এওপিভি)। এর নকশা ও নির্মাণ করেছে মেসার্স গোয়া শিপইয়ার্ড লিমিটেড। এটি চেতক ও অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার উভয়ই পরিচালনা করে এবং এর দূরপাল্লার সহনশীলতা রয়েছে। জাহাজটির রক্ষণাবেক্ষণ ও এর উন্নত সিস্টেম সমূহ এটিকে কোস্ট গার্ডের দায়িত্ব পালনের জন্য একটি বহুমুখী প্লাটফর্মে পরিণত করেছে।

আইসিজিএস রাজবীর হলো একটি ইনশোর প্যাট্রোল ভেসেল (আইপিভি)। যার নকশা ও নির্মাণ করেছে গার্ডেন রিচ শিপবিল্ডার্স, কলকাতা। এটি উন্নত নেভিগেশন ও যোগাযোগ সরঞ্জাম, সেন্সর ও যন্ত্রপাতি দিয়ে সজ্জিত। এগুলো জাহাজটিকে অনুসন্ধান ও উদ্ধার, সামুদ্রিক আইন প্রয়োগ এবং সামুদ্রিক দূষণ সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করার সক্ষমতা প্রদান করেছে।

এই জাহাজগুলোর সফর, ভারত ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা অংশীদারিত্ব এবং দুই দেশের কোস্ট গার্ডের মধ্যে বিস্তৃত সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ অংশ।

XS
SM
MD
LG