অ্যাকসেসিবিলিটি লিংক

ওয়্যাগনার গ্রুপের সাবেক যোদ্ধা নরওয়েতে আশ্রয় প্রার্থনা করেছেন


বেলগ্রেড-এর এক ভবনের পাশে রাশিয়ার বেসরকারি আধাসামরিক ‘ওয়্যাগনার গ্রুপ’-কে চিত্রিত করা এক ম্যুরালের পাশে দিয়ে হেঁটে যাচ্ছেন এক পথচারী, যেই ম্যুরালটিতে লেখা রয়েছে: “ওয়্যাগনার গ্রুপ – রাশিয়ার নাইট (বীর যোদ্ধা)”, ১৭ নভেম্বর ২০২২। (ফাইল ফটো)

রাশিয়ার বেসরকারি সামরিক ঠিকাদারী প্রতিষ্ঠান ওয়্যাগনার গ্রুপের, ইউক্রেনে যিনি যুদ্ধরত ছিলেন এবং নিজেকে যিনি সাবেক কমান্ডার হিসেবে দাবি করেন তিনি গত সপ্তাহে সেখান থেকে পালিয়ে যাওয়ার পর নরওয়েতে আশ্রয় প্রার্থনা করেছেন।

নরওয়ের কর্তৃপক্ষ জানিয়েছে যে, সীমান্তরক্ষীরা রাশিয়া-নরওয়ে সীমান্তের কাছে শুক্রবার দিনের শুরুর দিকে এক ব্যক্তিকে আটক করে।

আন্দ্রে মেদভেদেভ এর পক্ষের এক আইনজীবী সংবাদ সংস্থাগুলোকে বলেন যে, মেদভেদেভ নরওয়েতে অবস্থান করছেন এবং আশ্রয় প্রার্থনা করছেন।

আইনজীবী ব্রিনজুলফ রিজনেস বলেন, “তিনি ঘোষণা দিয়েছেন যে, যারা যুদ্ধাপরাধের তদন্ত করছেন তাদের কাছে তিনি ওয়্যাগনার গ্রুপে তার অভিজ্ঞতার কথাগুলো বর্ণনা করতে রাজি আছেন।”

এদিকে ইউক্রেনের কর্মকর্তারা মঙ্গলবার জানান যে, নিপ্রোতে এক অ্যাপার্টমেন্ট ভবনে শনিবারের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনাস্থলের ধ্বংসস্তুপে উদ্ধারকর্মীরা এক শিশুর মরদেহের সন্ধান পেলে, ঘটনাটিতে নিহতের সংখ্যা বেড়ে ৪১ জন হয়েছে।

আঞ্চলিক গভর্নর ভ্যালেনটিন রেজনিশেঙ্কো বলেন যে, ২৫ জন এখনও নিখোঁজ রয়েছেন এবং ৯০% ধ্বংসস্তুপ সরানোর কাজ সম্পন্ন হয়েছে। তিনি আরও বলেন যে, হামলাটিতে ৭৯ জন আহত হয়েছেন, যাদের মধ্যে ২৮ জন হাসপাতালে রয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি সোমবার তার সান্ধ্যকালীন বক্তব্যে বলেন যে, নিপ্রোর হামলাটি ইউক্রেনে অস্ত্র সরবরাহের ক্ষেত্রে আরও দ্রুত ও সমন্বিত সিদ্ধান্তের গুরুত্ব তুলে ধরে।

ইউক্রেনের জন্য আরও পশ্চিমা সামরিক সহায়তার বিষয়ে আলোচনা করতে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জার্মানির এক বিমানঘাঁটিতে ইউক্রেনের মিত্রদের নিয়ে শুক্রবার আলোচনার আয়োজন করেছেন।

XS
SM
MD
LG