অ্যাকসেসিবিলিটি লিংক

নতুন পাঠ্যক্রমের ৩ পাঠ্যবইয়ে ৯ ভুল সংশোধন


বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) চলতি বছরের জন্য বিতরণ করা পাঠ্যপুস্তকের তিনটিতে পাওয়া ৯টি ভুল সংশোধন করেছে। এনসিটিবি গত ১৫ জানুয়ারি এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে এবং তাদের ওয়েবসাইট সংশোধন পোস্ট করেছে।

নবম ও দশম শ্রেণির তিনটি পাঠ্যবইয়ে ভুলগুলো ধরা পড়ে। সেগুলো বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বইয়ে চারটি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ে তিনটি এবং পৌরনীতি ও নাগরিকতা বইয়ে দুটি।

এনসিটিবি তাদের ওয়েবসাইটে বিস্তারিতভাবে সমস্ত সংশোধন প্রদান করেছে।

এর আগে, প্রখ্যাত লেখক ও শিক্ষাবিদ মো. জাফর ইকবাল এবং অধ্যাপক হাসিনা খান নিজেদের সম্পাদিত সপ্তম শ্রেণির বিজ্ঞানের পাঠ্যপুস্তকে চুরির বিষয়বস্তু পাওয়া নিয়ে হতাশা প্রকাশ করেছেন। এক বিবৃতিতে পাঠ্যবই নিয়ে অভিযোগের বিষয়ে দায় স্বীকার করেছেন জাফর ইকবাল ও হাসিনা খান।

উল্লেখ্য, এ বছর থেকে নতুন পাঠ্যক্রমের অংশ হিসেবে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিজ্ঞানের পাঠ্যপুস্তক 'অনুসন্ধানী পথ' শিক্ষার্থীদের মাঝে ছাপিয়ে বিতরণ করা হয়েছে। বাংলাদেশের দৈনিক প্রথম আলো পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, ন্যাশনাল জিওগ্রাফিক শিক্ষামূলক সাইট থেকে এই বইটির কিছু অংশ অনুলিপি করার অভিযোগ উঠেছে।

মো. জাফর ইকবাল ও হাসিনা খান বিবৃতিতে বলেছেন, ‘বইয়ের এই বিশেষ অংশ এবং ওয়েবসাইটের একই লেখার তুলনা করলে আমাদের কাছে অভিযোগটি সত্য বলে মনে হচ্ছে’।

XS
SM
MD
LG