অ্যাকসেসিবিলিটি লিংক

শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব, শেষ হবে রবিবার


বিশ্ব ইজতেমা

বাংলাদেশের রাজধানী ঢাকার অদূরে, টঙ্গীর তুরাগ নদ-এর তীরে, শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। শুক্রবার( ২০ জানুয়ারি) সকালে আম বয়ানের ( সাধারণ আলোচনা) মধ্য দিয়ে শুরু হয় আনুষ্ঠানিকতা। আগামী রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ বছরের বিশ্ব ইজতেমা।

ফজরের নামাজের পর উর্দু ও আরবি ভাষার মিশ্রণে বয়ান করেন পাকিস্তানের মাওলানা মোহাম্মদ ওসমান। সঙ্গে সঙ্গে বাংলা ভাষায় এর তরজমা করেন মুফতি জিয়া বিন কাসেম। দুপুরে জুমার নামাজে ইমামতি করবেন দিল্লি নিজামুদ্দীন মারকাজের মাওলানা সাদ কান্দলভির বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্দলভী। মাওলানা সাদ ইজতেমা ময়দানে আসেননি।

এদিকে, দ্বিতীয় পর্ব শুরুর দিনে একজন মুসুল্লি মারা গেছেন। বরগুনার বাসিন্দা মফিজুল ইসলাম (৭৫) বৃহস্পতিবার রাতে অসুস্থ হয়ে নিজ বিছানায় মারা যান।

শুক্রবার সকাল ১০টা থেকে ময়দানে কয়েকটি আলাদা আলাদা মজমা (আলোচনা) অনুষ্ঠিত হয়। জুমার নামাজের পর সংক্ষিপ্ত বয়ান করবেন কাকরাইলের শুরা সদস্য সৈয়দ ওয়াসিফুল ইসলাম। এছাড়া বয়ান করেন মাওলানা সাদের মেঝ ছেলে মাওলানা সাঈদ বিন সাদ কান্দলভী ও মাওলানা ইউসুফ বিন সাদ কান্দলভী। এবার, পাঁচ হাজারের মতো বিদেশি মুসল্লি এসেছেন।

এদিকে ইজতেমা ময়দান ও আশপাশের এলাকা ঘিরে কয়েক স্তরে নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে বলে জানিয়েছেন গাজীপুর মহানগর পুলিশের কমিশনার মোল্যা নজরুল ইসলাম।

XS
SM
MD
LG