অ্যাকসেসিবিলিটি লিংক

গোপন নথির সন্ধান পাওয়ার বিষয়ে বাইডেন: ‘এর মধ্যে উল্লেখযোগ্য কিছু নেই’


ক্যালিফোর্নিয়ায় যাওয়ার পথে, মেরিল্যান্ড অঙ্গরাজ্যের অ্যান্ড্রুজ বিমানঘাঁটিতে এয়ার ফোর্স ওয়ান-এ আরোহণের সময়ে সালামের জবাব দিচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন, ১৯ জানুয়ারি ২০২৩।

প্রেসিডেন্ট জো বাইডেনের বাসা ও তার সাবেক দফতরে সরকারি গোপন নথির সন্ধান পাওয়ার বিষয়ে বৃহস্পতিবার প্রশ্ন করা হলে, বাইডেন বলেন, “এর মধ্যে উল্লেখ করার মতো কিছু নেই”।

ক্যালিফোর্নিয়ায় ঝড়ে হওয়া ক্ষয়ক্ষতি পরিদর্শনের সময়ে সংবাদদাতাদের প্রশ্নের জবাবে বাইডেন বলেন, “আমরা দেখতে পেয়েছি যে হাতে গোনা কয়েকটি নথি ভুল জায়গায় রাখা হয়েছিল।আমরা অবিলম্বে সেগুলো আর্কাইভ ও বিচার মন্ত্রকের (জাস্টিস ডিপার্টমেন্ট) কাছে হস্তান্তর করি।”

বাইডেন বলেন যে, তিনি “পূর্ণ সহযোগিতা করছেন এবং বিষয়টি দ্রুত নিরসনের জন্য অপেক্ষা করছেন”।

তিনি বলেন, “আমার মনে হয় যে আপনারা দেখবেন যে সেখানে কিছু নেই। এর মধ্যে উল্লেখ করার মতো কিছু নেই।”

হোয়াইট হাউজ প্রকাশ করেছে যে, বাইডেনের আইনজীবীরা সাম্প্রতিক মাসগুলোতে চারবার গোপন নথি ও সরকারি রেকর্ড এর সন্ধান পান। ২ নভেম্বরে ওয়াশিংটনের পেন বাইডেন সেন্টারের দফতরে, এবং তারপর চালানো সন্ধানে ২০ ডিসেম্বরে ডেলাওয়্যার-এর উইলমিংটন-এ প্রেসিডেন্টের বাসার গ্যারেজে, এবং ১১ ও ১২ জানুয়ারিতে প্রেসিডেন্টের বাসার লাইব্রেরিতে আইনজীবীরা গোপন নথির সন্ধান পান।

গোপন নথির এমন সন্ধান পাওয়ার বিষয়টি, সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে চলমন তদন্তকে জটিল করে তুলতে পারে। বিচার মন্ত্রক বলছে যে, ২০২১ সালের শুরুতে হোয়াইট হাউস ছাড়ার সময়, গোপন নথি হিসেবে চিহ্নিত শত শত রেকর্ড ট্রাম্প তার সাথে নিয়ে যান এবং সেগুলো সরকারকে ফেরত দেওয়ার অনুরোধ কয়েকমাস ধরে উপেক্ষা করেন।

এই দুইটি ক্ষেত্রে ভিন্নতা রয়েছে; উদাহরণস্বরূপ নথিগুলোর সন্ধান পাওয়ার পর বাইডেন স্বেচ্ছায় সেগুলো ফিরিয়ে দেন। তবে, বিষয়টি প্রেসিডেন্ট ও তার সহযোগীদের উপর চাপ সৃষ্টি করছে।তারা বারবার বলেছেন যে নথিগুলোর সন্ধান পাওয়ার পর তারা দ্রুততার সাথে ও যথাযথভাবে এ বিষয়ে পদক্ষেপ এবং যথাসম্ভব স্বচ্ছতা বজায় রাখতে কাজ করছেন; যদিও গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নের উত্তর পাওয়া এখনো বাকি রয়ে গেছে।

XS
SM
MD
LG