অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যালিফোর্নিয়ায় ঝড়ের ক্ষয়ক্ষতি পরিদর্শন করলেন বাইডেন, সহায়তার অঙ্গীকার


ক্যালিফোর্নিয়ার ক্যাপিটোলায় ঝড়ে বিধ্বস্ত একটি রেস্টুরেন্ট। জানুয়ারি ৫ ,২০২৩

ক্যালিফোর্নিয়া সফরের সময়ে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জলবায়ু পরিবর্তন বিষয়ে তার সতর্কবার্তাটির পুনরাবৃত্তি করেন। সফরটিতে তিনি সাম্প্রতিক ঝড়ে হওয়া ক্ষয়ক্ষতি পরিদর্শন করেন।

প্রেসিডেন্ট কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আরও সহায়তার অঙ্গীকার করেন এবং চরম আবহাওয়ার প্রভাব প্রশমনে তার পরিকল্পনাটি তুলে ধরেন। বাইডেন বলেন যে, এমন চরম আবহাওয়া জলবায়ু পরিবর্তনের কারণে হচ্ছে।

তিনি বলেন, “এই দুর্যোগগুলোর প্রভাব হ্রাসে আমাদের আরও শক্তিশালী অবকাঠামোতে বিনিয়োগ করতে হবে কারণ এগুলো এক অর্থে ক্রমযোজিত হয়ে উঠতে থাকে। এক বছর আগে আমার স্বাক্ষরিত অবকাঠামো আইন থেকে আমরা ইতোমধ্যেই অর্থায়ন বরাদ্দ দিয়েছি।”

তার সর্বোচ্চ দুর্যোগ কর্মকর্তা পরিস্থিতি বিষয়ে এক গুরুগম্ভীর পর্যালোচনা দেন। বাইডেন ক্ষয়ক্ষতি স্বচক্ষে পরিদর্শনে দেশের অপর প্রান্তে সফর করছেন। তার সাথে রয়েছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম।

ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির (জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা) প্রধান ডিঅ্যান ক্রিসওয়েল বলেন, “ক্যালিফোর্নিয়া প্রকৃত অর্থেই কয়েকটি নজিরবিহীন ঝড়ের মধ্যে পড়েছে – নববর্ষের ঠিক আগে থেকে আরম্ভ করে নয়টি বায়ুমণ্ডলীয় প্রবাহ বয়ে গিয়েছে। যখন আমি সরেজমিনে মানুষের সাথে কথা বলি, তারা আমাকে যেটা বলেছে সেটা হল, আপনারা জানেন, এই ঝড়গুলোতে হারিকেন ঝড়ের মত বেগে হাওয়া বয়ে যায়, এবং এগুলোর ফলে অবিশ্বাস্য জলোচ্ছাসের মত পরিস্থিতিও সৃষ্টি হচ্ছে। এবং তাই, তাদের মনে হয়েছে যে তাদের উপর একটার পর একটা হারিকেন ঝড় আছড়ে পড়েছে।”

বাইডেন বলেন যে, সাম্প্রতিক সময়ে পাস হওয়া ইনফ্লেশন রিডাকশন অ্যাক্ট (মূল্যস্ফীতি হ্রাস আইন) এর মাধ্যমে তিনি জলবায়ু পরিবর্তনের প্রভাব সীমিত করার দিকে পদক্ষেপ গ্রহণ করেছেন। ঐ আইনটি পরিবেশবান্ধব জ্বালানীর জন্য প্রায় ৪০,০০০ কোটি ডলারের ফেডারেল তহবিল প্রদান করবে। পদক্ষেপটি প্যারিস চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রের অঙ্গীকার পূরণের উদ্দেশ্যে নেওয়া এক পদক্ষেপ। প্যারিস চুক্তিটি বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিকে ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার উদ্দেশ্যে করা হয়েছে।

এছাড়াও বাইডেন বৈদ্যুতিক গাড়ি ও আরও অন্যান্য বিষয়ের মাধ্যমে পরিবেশবান্ধব জ্বালানীর ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের উদ্ভাবনগুলোর কথাও উল্লেখ করেন।


XS
SM
MD
LG