অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রীর সেনেগাল থেকে আফ্রিকা সফর শুরু


যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন সেনেগালের ডাকারে নারী উদ্যোক্তাদের সাথে একটি গোলটেবিল বৈঠকে যোগ দিচ্ছেন। ২০ জানুয়ারি, ২০২৩।

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন অর্থনৈতিক প্রবৃদ্ধির কৌশল নিয়ে আলচনা করতে এবং মহাদেশের সাথে সম্পর্ক জোরদার করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করতে আফ্রিকায় ১০ দিনের সফর শুরু করেছেন।

যুক্তরাষ্ট্রের প্রথম নারী অর্থমন্ত্রী হিসেবে শুক্রবারের বৈঠকে ইয়েলেন ব্যবসায়ী নারীদের কাছ থেকে উষ্ণ অভ্যর্থনা পেয়েছেন।

ইয়েলেনের সফরটি গত মাসের যুক্তরাষ্ট্র-আফ্রিকা নেতৃবৃন্দের সম্মেলনের পরপরই শুরু হলো। ওই সম্মেলনে প্রেসিডেন্ট জো বাইডেন আগামী তিন বছরে আফ্রিকা মহাদেশে অর্থনৈতিক, স্বাস্থ্য এবং নিরাপত্তা সহায়তা হিসবে সাড়ে ৫ হাজার কোটি ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন।

ট্রাম্প প্রশাসনের সময় আফ্রিকার সাথে যুক্তরাষ্ট্রের কার্যক্রম পিছিয়ে যায়। ইতোমধ্যে বেইজিং আফ্রিকার অবকাঠামো প্রকল্পে বিলিয়ন বিলিয়ন অর্থ বিনিয়োগ করেছে এবং আফ্রিকার বৃহত্তম বাণিজ্য অংশীদার হয়ে উঠছে। অন্যদিকে রুশ-সমর্থিত আধাসামরিক বাহিনী মহাদেশ জুড়ে ছড়িয়ে পড়েছে।

ইয়েলেনের সফর একটি স্পষ্ট বার্তা পাঠায় যে, যুক্তরাষ্ট্র প্রতিদ্বন্দ্বিতা করতে প্রস্তুত।

আফ্রিকা বিশ্বের সবচেয়ে বৃহৎ খনিজ সম্পদের আঁতুড়ঘর, যা বাইডেন প্রশাসনের পরিবেশ বান্ধব জ্বালানির পক্ষে প্রচারের পরিকল্পনার জন্য গুরুত্বপূর্ণ হবে।

ইয়েলেন অবকাঠামো প্রকল্প, মহামারী প্রস্তুতি, গণতন্ত্র শক্তিশালীকরণ এবং দুর্নীতিবিরোধী অংশীদারিত্ব নিয়ে আলোচনা করার পরিকল্পনা করেছেন। তিনি খাদ্য নিরাপত্তা সহায়তার মাধ্যমে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের বর্ধিত প্রভাব মোকাবিলায় যুক্তরাষ্ট্রের পদক্ষেপগুলোও তুলে ধরবেন।

তিনি আফ্রিকার সাথে সংরক্ষণ, জলবায়ু অভিযোজন এবং পরিবেশ বান্ধব জ্বালানির সরবরাহের বিষয়ে অংশীদারিত্ব প্রসারিত করার জন্য যুক্তরাষ্ট্রের পরিকল্পনা ঘোষণা করেছেন এবং আফ্রিকার নেতৃত্বাধীন জলবায়ু স্থিতিস্থাপক প্রচেষ্টাকে সমর্থন করার জন্য ১০০ কোটি ডলারের বেশি অর্থ প্রদানের বাইডেনের যে অভিপ্রায় তা উল্লেখ করেছেন।

সেনেগালের পরে ইয়েলেন তার সফরের অংশ হিসেবে জাম্বিয়া এবং দক্ষিণ আফ্রিকায় যাবেন।

XS
SM
MD
LG