অ্যাকসেসিবিলিটি লিংক

ভিওএ-কে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী: জার্মানির ট্যাংকে পোল্যান্ডে প্রশিক্ষণ নেবে সৈন্যরা


জার্মানির সেনাবাহিনীর প্রশিক্ষণ ও তথ্য দিবসে জার্মানির মুনস্টার-এ একটি লেপার্ড ২ ট্যাংক নদী পার হচ্ছে, ৯ অক্টোবর ২০১৫। (ফাইল ফটো)

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ বলেছেন যে, ইউক্রেনের বাহিনী লেপার্ড-২ ব্যাটল ট্যাংক ব্যবহারের প্রশিক্ষণ নেবে।তবে,জার্মানির তৈরি এই ট্যাংকগুলো ইউক্রেনকে সরবরাহ করা হবে কি-না, সে বিষয়ে শুক্রবার পশ্চিমা মিত্ররা কোন সিদ্ধান্তে পৌঁছতে ব্যর্থ হয়েছেন।

ভিওএ’র ইউক্রেনীয় সার্ভিস-কে শুক্রবার রেজনিকভ বলেন যে, ইউক্রেনের সৈন্যরা পোল্যান্ডে ঐ ট্যাংকগুলোতে প্রশিক্ষণ নেবে।আর, এই অগ্রগতিকে তিনি একটি যুগান্তকারী বিষয় হিসেবে বর্ণনা করেন।

রেজনিকভ বলেন, “যেসব দেশের ইতোমধ্যেই লেপার্ড ট্যাংক রয়েছে, তারা আমাদের ট্যাংক ক্রুদের জন্য প্রশিক্ষণ মিশন শুরু করতে পারে। আমরা সেটা দিয়েই শুরু করব এবং সেখান থেকে অগ্রসর হব। আমি আশা করি, জার্মানি তাদের প্রক্রিয়া অনুসরণ করবে, তাদের অভ্যন্তরীণ আলাপ-আলোচনা শেষ করবে, এবং ট্যাংকগুলো হস্তান্তরের সিদ্ধান্তে উপনীত হবে। আমি আশাবাদী, কারণ এ বিষয়ে প্রথম পদক্ষেপ গৃহীত হয়েছে। আমরা লেপার্ড-২ এ আমাদের ট্যাংক ক্রুদের প্রশিক্ষণ কর্মসূচি শুরু করব।”

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির এক জ্যেষ্ঠ উপদেষ্টা, দেশটির মিত্ররা যে গতিতে সামরিক সহায়তা প্রদান করছে, তা নিয়ে হতাশা প্রকাশ করেছেন এবং তাদেরকে “আরও দ্রুত চিন্তাভাবনা” করতে অনুরোধ করেছেন।

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এবং জয়েন্ট চিফস অফ স্টাফ এর চেয়ারম্যান সেনাবাহিনীর জেনারেল মার্ক মিলি বলেন যে, এই সময়ে জার্মানি ইউক্রেনকে কোন লেপার্ড ট্যাংক দেবে না। জার্মানিতে অবস্থিত যুক্তরাষ্ট্রের র‌্যামস্টিন বিমানঘাঁটিতে ইউক্রেনকে সহায়তা প্রদান বিষয়ে এক আন্তর্জাতিক সম্মেলনের পর আয়োজিত এক ব্রিফিংয়ে তারা ঐ মন্তব্য করেন।



XS
SM
MD
LG