অ্যাকসেসিবিলিটি লিংক

নাদিয়ার মৃত্যু: শিক্ষার্থীদের বিক্ষোভ, বিমানবন্দর সড়কে ঘণ্টাখানেক যান চলাচল বন্ধ


সড়ক দুর্ঘটনায় ছাত্রী মৃত্যুর ঘটনায় শিক্ষার্থীদের বিক্ষোভের কারণে সড়কে জ্যাম
সড়ক দুর্ঘটনায় ছাত্রী মৃত্যুর ঘটনায় শিক্ষার্থীদের বিক্ষোভের কারণে সড়কে জ্যাম

বাংলাদেশের রাজধানী ঢাকায়, সড়ক দুর্ঘটনায় বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর মৃত্যুর জের ধরে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা সড়ক অবরোধ করলে, সোমবার (২৩ জানুয়ারি) বিমানবন্দর সড়কে এক ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ থাকে। বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিজুল হক জানান, নর্দান ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তাদের চার দফা দাবি আদায়ের জন্য দুপুর ১টা ৫ মিনিটে সড়কে অবস্থান নেন। এ সময় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

এর আগে রবিবার (২২ জানুয়ারি) রাজধানীর যমুনা ফিউচার পার্কের কাছে ভিক্টর পরিবহনের একটি বাস শিক্ষার্থী নাদিয়াকে বহনকারী মোটরসাইকেলটিকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এসময় তার বন্ধু মোটরসাইকেল চালক মেহেদী আহত হন।

নাদিয়া (২৪) নর্দান ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী ছিলেন। শিক্ষার্থীদের দাবির মধ্যে রয়েছে; ভিক্টর পরিবহন ক্লাসিকের রুট পারমিট বাতিল; নাদিয়া পরিবারের সদস্যদের ক্ষতিপূরণ প্রদান; ঘাতক বাসের চালক ও হেলপারকে গ্রেপ্তার এবং কাওলা এলাকায় নিরাপদ বাস স্টপেজ নির্মাণের নিশ্চয়তা প্রদান।

ওসি বলেন, “সড়ক অবরোধের কারণে বিমানবন্দর থেকে খিলক্ষেত পর্যন্ত দীর্ঘ যানজট সৃষ্টি হয়; যা মহাখালী, বাড্ডা ও গুলশান এলাকায় ছড়িয়ে পড়েছ। পুলিশ ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের দাবি পূরণের আশ্বাস দেয়। দুপুর ২টার দিকে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।”

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে পুলিশ জানিয়েছে, রবিবার দুপুরে বন্ধু মেহেদীর মোটরসাইকেলে চড়ে নাদিয়া নারদা এলাকায় যাচ্ছিলেন। মোটরসাইকেলটি যমুনা ফিউচার পার্ক এলাকায় পৌঁছালে, দুপুর ১২টা ৪৫ মিনিটে ভিক্টর পরিবহনের একটি বাস মোটরসাইকেলটিকে ধাক্কা দেয়।

ভাটারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবিএম আসাদুজ্জামান জানান, “নাদিয়া সড়কে পড়ে ঘটনাস্থলেই মারা যান এবং তার বন্ধু মেহেদী সামান্য আহত হন।”

চালক ও হেলপার আটক

যমুনা ফিউচার পার্কের কাছে রবিবার বাস চাপায় নর্দান ইউনিভার্সিটির শিক্ষার্থী নাদিয়া নিহত হওয়ার ঘটনায় জড়িত বাসটির চালক ও হেলপারকে আটক করেছে পুলিশ। সোমবার সকাল সাড়ে ৮টায় রাজধানীর বাড্ডা এলাকা থেকে তাদের আটক করা হয়।
গ্রেপ্তার বাসচালক মো. লিটন(৩৮) ভোলা জেলার ইলিশা ইউনিয়নের কালু মিয়ার ছেলে ও হেলপার আবুল খায়ের(২২) একই জেলার বিদুরিয়া এলাকার হাসেম ঘরামির ছেলে। বিষয়টি নিশ্চিত করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (গুলশান) মো. আবদুল আহাদ জানান, “দুর্ঘটনার সঙ্গে জড়িত বাসটি জব্দ করেছে পুলিশ।”
রবিবার রাজধানীর যমুনা ফিউচার পার্কের কাছে মোটরসাইকেল আরোহী নর্দান ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী নাদিয়াকে (২৪) বাসটি ধাক্কা দিলে তিনি মারা যান। এ ঘটনায় সড়ক পরিবহন আইন-২০১৮ এর অধীনে ভাটারা থানায় একটি মামলা দায়ের হয়েছে।

XS
SM
MD
LG