অ্যাকসেসিবিলিটি লিংক

চাপানউতোরের মধ্যে ইউক্রেনের উর্ধ্বতন কর্মকর্তাদের পদত্যাগ


কিরিলো টিমোশেঙ্কো হাতে একটি নোট ধরে রেখেছেন। তিনি তার পদত্যাগের জন্য প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকিকে তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দিতে বলেছেন। ২০২৩ সালের ২৪ জানুয়ারি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিটি প্রকাশিত হয়েছে। টেলিগ্রামের মাধ্যমে কিরিলো টাইমোশেঙ্কো/রয়টার্সের মাধ্যমে।

ইউক্রেনের বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা মঙ্গলবার তাদের পদত্যাগের ঘোষণা দিয়েছেন। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেছেন তার সরকারে কিছু কর্মকর্তার ক্ষেত্রে পরিবর্তন আনা হবে।

উপ-প্রতিরক্ষা মন্ত্রী ভায়াচেস্লাভ শাপোভালভ ইউক্রেনের বাহিনীর জন্য লজিস্টিক সহায়তার দায়িত্বে ছিলেন। তিনি পদত্যাগ করেছেন। তার বিরুদ্ধে খাদ্য সংগ্রহ সংক্রান্ত কেলেংকারির অভিযোগ করা হয়। তবে তিনি তা অস্বীকার করেছেন।

ডেপুটি প্রসিকিউটর জেনারেল ওলেক্সি সিমোনেনকো এবং জেলেন্সকির কার্যালয়ের উপপ্রধান কিরিলো টাইমোশেঙ্কোও তাদের প্রস্থানের কারণ প্রকাশ না করেই পদত্যাগ করেছেন।

জেলেন্সকি সোমবার তার সান্ধ্যকালীন বক্তব্যে বলেন, “মন্ত্রক এবং কেন্দ্রীয় সরকারের অন্যান্য কাঠামোর বিভিন্ন স্তরের, অঞ্চলের কর্মকর্তাদের এবং আইন প্রয়োগকারীদের নিয়ে ইতোমধ্যেই কর্মকর্তাদের সিদ্ধান্ত রয়েছে – কিছু আজ, কিছু আগামীকাল প্রকাশিত হবে। ”

জার্মান প্রতিরক্ষা মন্ত্রী বরিস পিস্টোরিয়াস মঙ্গলবার বলেন, ইউক্রেনে জার্মানির তৈরি লেপার্ড টু ট্যাংক রপ্তানির অনুমোদন দেয়া হবে কি না সে বিষয়ে সরকার খুব শীঘ্রই তাদের সিদ্ধান্ত জানাবে।

বার্লিনে আলোচনার পর নেটো মহা সচিব জেনস স্টলটেনবার্গের সাথে কথা বলতে গিয়ে পিস্টোরিয়াস সাংবাদিকদেরকে বলেন, চলমান পর্যালোচনার মধ্যে জার্মানির ট্যাংকের স্টক পরীক্ষা করা এবং এর সামঞ্জস্যের বিষয়গুলো বিবেচনা করার মতো ইস্যু রয়েছে।

লেপার্ড ট্যাংক আছে এমন যে দেশগুলো ইউক্রেনে তা পাঠাতে চায় তারাসহ মিত্রদের চাপের মুখে পিস্টোরিয়াস জোর দিয়ে বলেন যে, নেটো জোটে ঐক্য রয়েছে। তিনি আরও বলেন, কিছু দেশ অন্যদের তুলনায় দ্রুত অগ্রসর হতে চায়, তবে তারা বিভক্ত নয়।

পোল্যান্ডের প্রধানমন্ত্রী সোমবার বলেছেন, জার্মানি আনুষ্ঠানিক অনুমোদন না দিলেও তার দেশ ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠাতে প্রস্তুত দেশগুলোর একটি জোট তৈরি করছে।

XS
SM
MD
LG