অ্যাকসেসিবিলিটি লিংক

এখন বড় চ্যালেঞ্জ উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবার মান উন্নত করা: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক


স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

বাংলাদেশের স্বাস্থ্যখাতের অবকাঠামো উন্নয়ন হয়েছে দাবি করে দেশটির স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন যে এখন বড় চ্যালেঞ্জ হলো উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবার মান উন্নত করা। জাহিদ মালেক বলেন, “আমাদের জেলা পর্যায় পর্যন্ত মোটামুটি ঠিক আছে, উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবার মান এখনও উন্নত পর্যায়ে পৌঁছায়নি।” বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, “আমাদের প্রত্যেক উপজেলা সরকারি হাসপাতালে এক্স-রে, আল্টাসনোগ্রাফি মেশিন রয়েছে। কোথাও কোথায় টেকনিশিয়ান না থাকায় সেগুলোতে একটু সমস্যা হচ্ছে। কোথাও মেশিনে কারিগরি ত্রুটি থাকতে পারে।” তিনি বলেন, “আমরা জেলা প্রশাসকদের বলেছি, জেলায় স্বাস্থ্য সেবা নিয়ে যেসব মিটিং হয় সেগুলো তদারকি করতে। একই সঙ্গে বেসরকারি হাসপাতাল গুলোতেও মাঝে মাঝে ভিজিট করতে অনুরোধ করেছি।”

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন অসংক্রামক বিভিন্ন রোগের পরিমাণ বাড়ছে। আমরা জেলা প্রশাসকদের বলেছি এটি প্রতিরোধে ভূমিকা রাখতে হবে। যেখানে সেখানে ময়লা ফেলা না হয়, সে বিষয়ে বিশেষ নজর রাখার জন্য বলেছি।একই সঙ্গে পানি, বায়ু এবং শব্দ দূষণ প্রতিরোধে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করার অনুরোধ জানিয়েছি।”

“জেলা প্রশাসকরা স্বাস্থ্যসেবার মান উন্নয়নে প্রশিক্ষিত নার্স নিয়োগ দেওয়ার কথা বলেছেন। আমরা এ বিষয়ে উদ্যোগ নিচ্ছি; জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

XS
SM
MD
LG