অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলি সেনারা পশ্চিম তীরে অভিযানে ৯ জনকে হত্যা করেছে; বলছেন ফিলিস্তিনিরা


২০২৩ সালের ২৬ জানুয়ারি পশ্চিম তীরের জেনিন শহরে সেনাবাহিনীর অভিযানের পর ইসরাইলি বাহিনীর সাথে ফিলিস্তিনিদের সংঘর্ষ।
২০২৩ সালের ২৬ জানুয়ারি পশ্চিম তীরের জেনিন শহরে সেনাবাহিনীর অভিযানের পর ইসরাইলি বাহিনীর সাথে ফিলিস্তিনিদের সংঘর্ষ।

বৃহস্পতিবার অধিকৃত পশ্চিম তীরের গুরুত্বপূর্ণ একটি এলাকায় অভিযানের সময় ইসরাইলি বাহিনী ৬০ বছর বয়সী একজন নারীসহ কমপক্ষে ৯ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে এবং বেশ কয়েকজনকে আহত করেছে। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা এ কথা জানান। তারা এই দিনটিকে এই অঞ্চলে কয়েক বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক দিন বলে অভিহিত করেন।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা জানান, জেনিন শরণার্থী শিবিরে দিনের বেলা ভয়ংকর এই অভিযান চালানোর সময় সহিংসতার এই ঘটনা ঘটে। শরণার্থী শিবিরটি পশ্চিম তীরের একটি জঙ্গি ঘাঁটি যা ইসরাইলের প্রায় এক বছরের গ্রেপ্তার অভিযানের কেন্দ্রবিন্দু ছিল। এই মাসে সংঘাত বৃদ্ধি পেয়েছে, বছরের শুরু থেকে ২৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।

ইসরাইলের সবচেয়ে ডানপন্থী নতুন সরকার ফিলিস্তিনিদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়ার এবং ফিলিস্তিনিরা তাদের প্রত্যাশিত রাষ্ট্রের জন্য যে জমিগুলো চাইছে সেখানে বসতি স্থাপনের কাজ সম্পন্ন করার প্রতিশ্রুতি দেয়ার কয়েক সপ্তাহের মধ্যেই এই হামলাটি সংঘটিত হয়। এছাড়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এই অঞ্চলে পৌঁছানোর এবং ফিলিস্তিনিদের দৈনন্দিন জীবনযাত্রার উন্নতি করতে পারে এমন পদক্ষেপের জন্য চাপ দেয়ার কয়েক দিন আগে এই হামলাটি সংঘটিত হয়।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে ইসরাইল পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম এবং গাজা উপত্যকা দখল করে।ফিলিস্তিনিরা এই অঞ্চলকে তাদের প্রত্যাশিত রাষ্ট্রের জন্য দাবি করে থাকে।

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বে এবং অতি-জাতীয়তাবাদী ও অতি-গোঁড়া দলগুলোর দ্বারা পরিচালিত ইসরাইলের নতুন উগ্র-ডানপন্থী সরকার পশ্চিম তীরের বসতি সম্প্রসারণকে তাদের অগ্রাধিকার তালিকার শীর্ষে রাখার প্রতিশ্রুতি দিয়েছে এবং ইতোমধ্যেই ফিলিস্তিনিদের বিরুদ্ধে একাধিক শাস্তিমূলক পদক্ষেপের ঘোষণা দিয়েছে।ফিলিস্তিনিরা জাতিসংঘের সর্বোচ্চ বিচার বিভাগকে ইসরাইলি দখলের বিষয়ে মতামত দেয়ার জন্য চাপ দিচ্ছে।

XS
SM
MD
LG