অ্যাকসেসিবিলিটি লিংক

পেরুর আইনপ্রণেতাদের একটি দল নতুন প্রেসিডেন্টকে অভিশংসন করতে চায়


২০২৩ সালের ২৪ জানুয়ারি, পেরুর লিমায় সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ
২০২৩ সালের ২৪ জানুয়ারি, পেরুর লিমায় সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

পেরুর একদল আইনপ্রণেতা বুধবার প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্তেকে অভিশংসন করার চেষ্টায় একটি প্রস্তাব জমা দিয়েছেন।প্রেসিডেন্ট বোলুয়ার্তে এক মাসের একটু বেশি ক্ষমতায় আছেন। আইন প্রণেতারা তার অভিশংসনের পক্ষে বলছেন তাঁর , “ স্থায়ী ভাবেই নৈতিক অক্ষমতা”রয়েছে।

গত মাসে বোলুয়ার্তের পূর্বসূরি পেদ্রো কাস্তিলোর অভিশংসন ও গ্রেপ্তারের পর সহিংস বিক্ষোভের মধ্যে বোলুয়ার্তেকে অপসারণের চেষ্টা শুরু হয়েছে। কাস্তিলোর বিরুদ্ধে বিক্ষোভে কয়েক ডজন মানুষ প্রাণ হারান।

প্রস্তাবটির একটি অনুলিপি রয়টার্স পর্যবেক্ষণ করে দেখেছে। কাস্তিলোর সমর্থক কংগ্রেসের ২৮ জন বামপন্থী সদস্য প্রস্তাবটিতে স্বাক্ষর করেছেন। প্রস্তাবটি দাখিল করার জন্য ন্যূনতম ২০% বা ২৬ জনের স্বাক্ষর প্রয়োজন ছিল।

প্রস্তাবটি কংগ্রেসের বিতর্কে উত্থাপনের আগে ৫২ ভোটে অনুমোদিত হতে হবে। আর কংগ্রেসে অবশ্যই চেম্বারের দুই-তৃতীয়াংশ সমর্থন অর্জন করতে হবে।

বোলুয়ার্তের বিরুদ্ধে অন্যান্য অভিযোগসহ ক্ষমতা অপব্যবহার ও অসামঞ্জস্যপূর্ণ বল প্রয়োগের অভিযোগ এনে প্রস্তাবটিতে বলা হয় যে, “পেরুর ইতিহাসে কখনোই এত অল্প সময় ১মাসের শাসনকালের মধ্যে কোনো সরকার বিক্ষোভে ৪০জনেরও বেশি লোককে হত্যা করেনি।”

এ বিষয়ে মন্তব্য করার অনুরোধ জানানো হলে বোলুয়ার্তের দপ্তর তাৎক্ষণিকভাবে এর কোনো সাড়া দেয়নি।

XS
SM
MD
LG