অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র, জার্মানি ইউক্রেনকে ট্যাংক প্রদানের প্রতিশ্রুতি দেয়ায় নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে রাশিয়া


ইউক্রেনের কিয়েভে ২০২৩ সালের ২৬ জানুয়ারি রকেট হামলার সময় শেল্টার হিসেবে ব্যবহৃত একটি পাতাল রেল স্টেশনে লোকজন জড়ো হচ্ছে। ২৬ জানুয়ারি, ২০২৩।
ইউক্রেনের কিয়েভে ২০২৩ সালের ২৬ জানুয়ারি রকেট হামলার সময় শেল্টার হিসেবে ব্যবহৃত একটি পাতাল রেল স্টেশনে লোকজন জড়ো হচ্ছে। ২৬ জানুয়ারি, ২০২৩।

সারারাতের ড্রোন হামলার কয়েক ঘণ্টা পরে বৃহস্পতিবার সকালে রাশিয়া ইউক্রেনে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে। এতে কমপক্ষে ১ জন নিহত হয়। ইউক্রেনের পুর্বাঞ্চলে রাশিয়া ব্যাপক লড়াই অব্যাহত রেখেছে। সেখানে মস্কোর বাহিনী ইউক্রেনের যোদ্ধাদের ওপর চাপ প্রয়োগ বৃদ্ধি করেছে।

জার্মানি এবং যুক্তরাষ্ট্র কিয়েভকে উন্নত যুদ্ধ ট্যাংক সরবরাহ করার প্রতিশ্রুতি দেয়ার কয়েক ঘণ্টা পরে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি তার বক্তব্যে ইউক্রেনের বিমান প্রতিরক্ষাকে শক্তিশালী করার জন্য কিয়েভের পশ্চিমা মিত্রদের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং সামরিক বিমান সরবরাহ করার আহ্বান জানান। এর কয়েক ঘণ্টা পরেই রাশিয়া নতুন করে ক্ষেপণাস্ত্র আক্রমণ করে।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটস্কো বলেন,রাজধানীতে এক হামলায় একজন নিহত এবং আরও দুজন আহত হয়েছে। তিনি বাসিন্দাদেরকে আশ্রয়কেন্দ্রে থাকার আহ্বান জানিয়েছেন।

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, ওডেসার দক্ষিণাঞ্চলে রাশিয়ার ক্ষেপণাস্ত্র দুটি জ্বালানি স্থাপনায় আঘাত হানে।

প্রত্যাশিত আক্রমণ ঠেকাতে সাহায্য করার আশায় নেটো মিত্রদের মধ্যে কয়েক মাস তীব্র বিতর্কের পর বার্লিন এবং ওয়াশিংটন রাশিয়ার আক্রমণ ঠেকাতে ইউক্রেনকে ট্যাংকগুলো সরবরাহ করতে সম্মত হয়েছিল।

বুধবার প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র তাদের ৩১টি অত্যন্ত উন্নত অ্যাব্রাম ট্যাংক ইউক্রেনে পাঠাবে। তিনি বলেন, এই পদক্ষেপ রাশিয়ার জন্য হুমকি নয়।

মস্কো হুঁশিয়ারি দিয়েছে যে, তারা ইউক্রেনে পশ্চিমাদের উন্নত যুদ্ধ ট্যাংক সরবরাহকে বিপজ্জনক উস্কানি বলে মনে করছে।

চ্যান্সেলর ওলাফ শোলজ এর কয়েক ঘণ্টা আগে বলেন, জার্মানি ইউক্রেনে ১৪টি লেপার্ড টু ট্যাংক সরবরাহ করবে এবং অন্যান্য দেশগুলোকে তাদের কাছে থাকা জার্মানির তৈরি লেপার্ড পুনরায় রপ্তানির অনুমতি দেবে।

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস আরও বলেন যে, তিন মাসের মধ্যে প্রথম লেপার্ড ট্যাংক ইউক্রেনে পৌঁছে যেতে পারে।

XS
SM
MD
LG