অ্যাকসেসিবিলিটি লিংক

রুশ ভাড়াটে আধাসামরিক দল ওয়াগনার গ্রুপের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা


ওয়াগনার গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন। (ফাইল ছবি)
ওয়াগনার গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন। (ফাইল ছবি)

ইউক্রেনে যুদ্ধ চালানো, বেসামরিক লোকদের লক্ষ্যবস্তু করা এবং যুদ্ধক্ষেত্রে মানবতা বিরোধী কার্যকলাপের অভিযোগে, বৃহস্পতিবার রাশিয়ার আধা-সামরিক বাহিনী ওয়াগনার গ্রুপের সাথে যুক্ত, গ্রুপের নেতা এবং সংশ্লিষ্ট ফ্রন্ট কোম্পানিগুলির বিরুদ্ধে বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

এক বিবৃতিতে ব্লিংকেন বলেছেন, রাশিয়ার সরকারী কর্মকর্তা এবং সামরিক শিল্পের সহযোগী পাঁচটি সংস্থা, ওয়াগনার গ্রুপের সাথে যুক্ত একজন ব্যক্তি এবং এর প্রধান, ইয়েভজেনি প্রিগোজিনসহ আরও বেশ কয়েকজন ব্যক্তি এবং সংস্থা নিষেধাজ্ঞাগুলির আওতায় থাকবে।

ব্লিংকেনের বিবৃতিতে আরও বলা হয়েছে, রাশিয়ার তিনজন কেন্দ্রীয় কারা কর্মকর্তাকে তাদের ভূমিকার জন্য অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর। অভিযুক্ত ব্যক্তিরা রাশিয়ার কারাগারে বন্দীদের ওয়াগনার গ্রুপে নিয়োগের বন্দবস্ত করে দিয়েছে, এবং পরবর্তীতে যাদের সম্মুখ যোদ্ধা হিসেবে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করতে পাঠানো হয়েছে।

উপরন্তু, যুক্তরাষ্ট্রের শীর্ষ ওই কূটনীতিক বলেছেন, আফ্রিকায় গৃহীত পদক্ষেপের জন্য, যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ, ওয়াগনার গ্রুপকে একটি "উল্লেখযোগ্য আন্তর্জাতিক অপরাধী সংগঠন" হিসাবে চিহ্নিত করছে।

বিবৃতিতে বলা হয়েছে, "গ্রুপটির গুরুতর অপরাধমূলক আচরণের ধরনের মধ্যে রয়েছে সাংবাদিক, সাহায্য কর্মী এবং সংখ্যালঘু গোষ্ঠীর সদস্যদের বিরুদ্ধে সহিংস হয়রানি এবং মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে জাতিসংঘ শান্তিরক্ষীদের হয়রানি, বাধা দেওয়া এবং ভয় দেখানো, সেইসাথে মালিতে ধর্ষণ ও হত্যাকাণ্ড।"

বৃহস্পতিবার ঐ বিবৃতিতে, ব্লিংকেন আরও উল্লেখ করেন, "রাশিয়ার আগ্রাসন এবং বিশ্বব্যাপী অন্যান্য অস্থিতিশীল আচরণের বিরুদ্ধে সংকল্পে অটল রয়েছে যুক্তরাষ্ট্র। [বৃহস্পতিবারের] নিষেধাজ্ঞাগুলির ক্রেমলিনের যুদ্ধ-যন্ত্রকে সজ্জিত করার ক্ষমতাকে আরও খর্ব করবে। ইউক্রেনের বিরুদ্ধে যে এই আগ্রাসী যুদ্ধ অনাকাঙ্ক্ষিত মৃত্যু ও ধ্বংসের কারণ হয়েছে।"

XS
SM
MD
LG