অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটেন:নববর্ষের দিন বিমান হামলায় হতাহতের সংখ্যা কম করে দেখাচ্ছে রাশিয়া


ইউক্রেনে রুশ আগ্রাসনের মধ্যে ইউক্রেনের সৈন্যদের বাখমুট, দোনেৎস্ক অঞ্চলের অদূরে একটি পরিখায় দেখা যায়। ( ২৭ জানুয়ারি, ২০২৩)
ইউক্রেনে রুশ আগ্রাসনের মধ্যে ইউক্রেনের সৈন্যদের বাখমুট, দোনেৎস্ক অঞ্চলের অদূরে একটি পরিখায় দেখা যায়। ( ২৭ জানুয়ারি, ২০২৩)

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রক শনিবার জানিয়েছে, ইউক্রেনের দোনেৎস্ক সিটির কাছে মাকিভকায় নতুন বছরের দিন রাশিয়ার সৈন্যদের ওপর হামলায় সম্ভবত ৩০০ জনেরও বেশি মানুষ হতাহত হয়েছেন।

মন্ত্রক বলেছে, তারা বিশ্বাস করে যে " আহত হওয়ার চাইতে বেশিরভাগ মানুষই সম্ভবত নিহত বা নিখোঁজ ছিল।“

মন্ত্রক উল্লেখ করেছে, যদিও তাদের রুশ প্রতিপক্ষ "প্রকাশ্যে স্বীকার করার বিরল পদক্ষেপ নিয়েছে" যে, তারা হতাহতের শিকার হয়েছে তবুও মাত্র ৮৯ জন নিহত হয়েছে বলে রাশিয়া দাবি করেছে।

ব্রিটিশ মন্ত্রক বলেছে, রুশ মন্ত্রক সম্ভবত বুঝতে পেরেছে তারা এই হামলার বিষয়ে মন্তব্য করা এড়াতে পারে না কারণ এই ঘটনার পর রাশিয়ার কমান্ডাররা ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন।

ব্রিটিশ মন্ত্রক টুইটারে পোস্ট করা তাদের হালনাগাদ গোয়েন্দা তথ্যে বলেছে, রাশিয়ার হতাহতের সংখ্যা এবং সম্ভাব্য প্রকৃত সংখ্যার মধ্যে পার্থক্য "রাশিয়ার জনসাধারণের জন্য ঘোষণায় ভুল তথ্যের ব্যাপক উপস্থিতিকে তুলে ধরে।“

ইউক্রেন জানিয়েছে, রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় শুক্রবার দেশটির পূর্বাঞ্চলে তীব্র লড়াই অব্যাহত থাকায়, কমপক্ষে ১০ জন ইউক্রেনীয় বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২০ জন।

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র হামলায় বেশিরভাগ হতাহতের ঘটনা ঘটেছে দেশটির পূর্ব ও দক্ষিণাঞ্চলের শহরগুলোতে। রাশিয়ার আর্টিলারি ইউনিটের নিকটবর্তী এই শহরগুলো। বৃহস্পতিবার ইউক্রেনের ভূখণ্ডে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ১১ জন নিহত হয়।

কিয়েভ বলেছে, দোনেৎস্ক অঞ্চলের পূর্বাঞ্চলীয় শহর ভুহলেদারে শুক্রবার রুশ সেনাদের সঙ্গে তাদের সৈন্যরা প্রচণ্ড লড়াইয়ে লিপ্ত হয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি শুক্রবার রাতে দেয়া ভাষণে বলেন, দোনেৎস্কে তীব্র লড়াই চলছে। রুশ বাহিনী শুধু সামরিক সুবিধা অর্জনের চেষ্টাই করছে না, তারা শহর ও গ্রাম ধ্বংসেরও চেষ্টা করছে।

এর আগে শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ জেনারেল বলেন, রাশিয়া ইউক্রেনের যুদ্ধকে “ভিন্ন পর্যায়ে” নিয়ে যাচ্ছে । তারা, যুদ্ধপ্রচেষ্টার সমর্থনে ইউক্রেনে উন্নত অস্ত্র পাঠানো নেটো মিত্রদের সাম্প্রতিক সিদ্ধান্তের প্রতিক্রিয়া হিসেবে বেসামরিক নাগরিক ও শহরগুলোতে নির্বিচারে হামলা চালাচ্ছে।

রাশিয়া প্রতিবারই ইউক্রেনে বেসামরিক নাগরিকদের লক্ষ্য বস্তুতে পরিণত করার কথা অস্বীকার করেছে।

এই প্রতিবেদনের কিছু অংশ এপি,রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG