অ্যাকসেসিবিলিটি লিংক

এ বছর নিপাহ ভাইরাস সংক্রমণে মারা গেছে ৫ জন: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক


বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। (ফাইল ছবি)
বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। (ফাইল ছবি)

বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, যে চলতি বছর সারা দেশে নিপাহ ভাইরাসে পাঁচজনের মৃত্যু হয়েছে। রবিবার (২৯ জানুয়ারি) সচিবালয়ে নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী । তিনি বলেন, “আটজন নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং তাদের মধ্যে পাঁচজন মারা গেছেন।”

স্বাস্থ্যমন্ত্রী জানান যে সাধারণত নিপাহ ভাইরাসে সংক্রমিত ব্যক্তির মধ্যে ৭০ শতাংশেরও বেশি মারা যায়। যারা বাদুরের সংস্পর্শে আসা কাঁচা খেজুরের রস পান এবং আংশিকভাবে পাখি, বিশেষ করে বাদুড়ে খাওয়া ফল ফল খেলে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। তিনি আরো বলেন, “এছাড়া সুস্থ ব্যক্তি, যারা সংক্রমিতদের সংস্পর্শে আসেন তাদেরও এ ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে এবং তা দ্রুত একজন থেকে অন্য মানুষে ছড়িয়ে পড়ে; যা উদ্বেগের বিষয়।”

জাহিদ মালেক বলেন, “নিপাহ ভাইরাসের বিস্তার রোধে সরকার পদক্ষেপ নিয়েছে। সরকার সংক্রামিত ব্যক্তিদের চিকিৎসার জন্য হাসপাতালে ডেডিকেটেড ওয়ার্ড এবং পৃথক নিবিড় পরিচর্যা ইউনিট স্থাপনের পদক্ষেপ নিয়েছে।” নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ওষুধ রয়েছে বলেও জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, জনগণকে ভাইরাসের বিস্তার সম্পর্কে সতর্ক থাকতে পরামর্শ দেন এবং পাখি বা প্রাণীর খাওয়া কাঁচা খেজুরের রস পান এবং ফল খাওয়া থেকে বিরত থাকার আহ্বান জানান।

XS
SM
MD
LG