অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ আফ্রিকায় জন্মদিনের পার্টিতে বন্দুকধারীরা আটজনকে হত্যা করেছে:পুলিশ


দক্ষিণ আফ্রিকা প্রজাতন্ত্রের মানচিত্র
দক্ষিণ আফ্রিকা প্রজাতন্ত্রের মানচিত্র

দক্ষিণ আফ্রিকার একটি শহরতলীতে সপ্তাহান্তে জন্মদিনের অনুষ্ঠানে একদল মানুষের ওপর বন্দুকধারীরা গুলি চালায়। এতে আটজন নিহত এবং তিনজন আহত হয়েছে। সোমবার পুলিশ এ সংবাদ জানায়।

জন্মদিন উদযাপনকারীরা দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী জেকিউবারহায় (পূর্বনাম পোর্ট এলিজাবেথ) গোলাগুলিতে নিহতদের মধ্যে ছিলেন।

পুলিশ এক বিবৃতিতে বলেছে, “বাড়ির মালিক তার জন্মদিন উদযাপন করছিলেন। সেসময় অর্থাৎ রবিবার সন্ধ্যায় “দু’জন অজ্ঞাত বন্দুকধারী উঠোনে প্রবেশ করে “অতিথিদের লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে।”

পুলিশ জানায়, বন্দুকধারীরা “অতিথিদের ওপর এলোপাথাড়িভাবে গুলি চালিয়েছে।” পুলিশ আরও জানায়, “আটজন নিহত হয়েছে এবং এখনো হাসপাতালে তিনজন মৃত্যুর সাথে লড়াই করছে। নিহতদের মধ্যে বাড়ির মালিকও রয়েছেন।”

হামলার উদ্দেশ্য এখনো জানা যায়নি।

ইস্টার্ন কেপ প্রদেশের প্রাদেশিক পুলিশ প্রধান নমথেথেলি মেনে এই হত্যাকাণ্ডকে “মানুষের জীবনের প্রতি নির্লজ্জ অবহেলা” বলে অভিহিত করে নিন্দা করেছেন।

হামলার তদন্ত শুরু হয়েছে এবং পুলিশ বলেছে, অপরাধীদের ধরতে অভিযান চলছে।

দক্ষিণ আফ্রিকাতে গোলাগুলি সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। বিশ্বে সর্বোচ্চ হত্যার হার দক্ষিণ আফ্রিকায়। অপরাধী চক্রের সহিংসতা এবং অ্যালকোহল এইসব গোলাগুলির ঘটনায় ইন্ধন যোগায়।

গত বছর দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ এবং পূর্বাঞ্চলীয় শহর পিটারমারিটজবার্গের শ্রমিকেরা যেখানে বসবাস করে এই উপশহরগুলোতে পৃথক পানশালাগুলিতে গুলি চালানোর ঘটনা ঘটেছে। এতে প্রায় ২৪ জন নিহত হয়।

সোমবার সকালে পুলিশ মন্ত্রী ভেকি সেল, জাতীয় পুলিশ কমিশনার ফ্যানি মাসেমোলা এবং অপরাধ বিশেষজ্ঞদের হামলার ঘটনাস্থল পরিদর্শন করার কথা।

XS
SM
MD
LG