অ্যাকসেসিবিলিটি লিংক

জ্বালানি সহযোগিতা ভারত-বাংলাদেশ অংশীদারিত্বের গুরুত্বপূর্ণ উপাদান: হাইকমিশনার প্রণয় ভার্মা


জ্বালানি সহযোগিতা ভারত-বাংলাদেশ অংশীদারিত্বের গুরুত্বপূর্ণ উপাদান: হাইকমিশনার প্রণয় ভার্মা।
জ্বালানি সহযোগিতা ভারত-বাংলাদেশ অংশীদারিত্বের গুরুত্বপূর্ণ উপাদান: হাইকমিশনার প্রণয় ভার্মা।

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, “জ্বালানি সহযোগিতা ভারত-বাংলাদেশ উন্নয়ন অংশীদারিত্বের একটি গুরুত্বপূর্ণ উপাদান। আর, মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্ট ভারত ও বাংলাদেশের মধ্যে গভীর বন্ধুত্ব ও সহযোগিতার একটি দৃঢ় বহিঃপ্রকাশ।” হাইকমিশনার প্রণয় ভার্মা শনিবার (৪ ফেব্রয়ারি) রামপালে মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্ট পরিদর্শন কালে এ কথা বলেন।

মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্ট প্রায় ২০০ কোটি ডলার ব্যয়ে ভারত সরকারের রেয়াতি অর্থায়ন প্রকল্পের আওতায় নির্মিত হচ্ছে। এর বেশির ভাগ অর্থ দিচ্ছে ভারতের এক্সিম ব্যাংক। প্ল্যান্টটি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তি ব্যবহার করে এবং অত্যাধুনিক সুবিধা দিয়ে সজ্জিত।

এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ধাপটি ২০২২ সালের সেপ্টেম্বরে ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রীগণ যৌথভাবে উদ্বোধন করেন। এটি ইতোমধ্যেই বাংলাদেশের জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে। প্রকল্পের দ্বিতীয় ধাপ শিগগিরই শেষ হবে বলে আশা করছেন কর্মকর্তারা।

রূপসা রেল সেতু পরিদর্শন

এর আগে, শুক্রবার (৩ ফেব্রুয়ারি) ভারতের হাইকমিশনার রূপসা রেল সেতু পরিদর্শন করেন। এই সেতু সমগ্র উপ-অঞ্চলের জন্য বাণিজ্য ও যোগাযোগ জোরদার করবে বলে আশা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। বাংলাদেশ সরকারকে প্রদত্ত ভারত সরকারের রেয়াতি লাইন অফ ক্রেডিট (এলওসি) এর আওতায় সেতুটি নির্মাণ করা হচ্ছে।

শুক্রবার রাতে ঢাকায় ভারতের হাইকমিশন বলেছে যে সেতুটির নির্মাণ একটি চ্যালেঞ্জিং ইঞ্জিনিয়ারিং কৃতিত্ব। নেভিগেশন নিরাপত্তা নিশ্চিত করার জন্য সেতুতে অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে এবং নেভিগেশন ক্লিয়ারেন্স স্ট্যান্ডার্ড উচ্চ জলের স্তর থেকে ১৮ মিটারেরও বেশি।

ভারত দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের বৃহত্তম উন্নয়ন অংশীদার। ভারত ইতোমধ্যে বাংলাদেশকে প্রায় আটশ’ কোটি ডলারের এলওসি প্রতিশ্রুতি দিয়েছে।

হাইকমিশনার প্রণয় ভার্মা আগামী ৩-৪ ফেব্রুয়ারি খুলনা বিভাগে দুই দিনের সফরে যান। এ সময় তিনি বাংলাদেশ-ভারত উন্নয়ন অংশীদারিত্বের আওতায় গড়ে ওঠা কয়েকটি গুরুত্বপূর্ণ সংযোগ প্রকল্প পরিদর্শন করেন।

XS
SM
MD
LG