অ্যাকসেসিবিলিটি লিংক

ফরিদপুরের চন্দনা-বারাসিয়া নদীতে পূণ্যস্নান অনুষ্ঠিত, হাজারো মানুষের ঢল


ফরিদপুরসহ বিভিন্ন জেলা থেকে আসেন পূণ্যার্থীরা।
ফরিদপুরসহ বিভিন্ন জেলা থেকে আসেন পূণ্যার্থীরা।

বাংলাদেশের ফরিদপুর জেলার বোয়ালমারীতে উদযাপিত হলো সনাতন ধর্মাবলম্বীদের পূণ্যস্নান। এখানকার পূণ্যস্নানের আচার বছরের পুরোনো ঐতিহ্য। ফরিদপুরসহ বিভিন্ন জেলা থেকে আসেন পূণ্যার্থীরা। রবিবার (৫ ফেব্রুয়ারি) উপজেলার সাতৈর ইউনিয়নের জয়নগরে অবস্থিত কয়ড়া কালীমন্দির ঘেঁষে প্রবাহিত চন্দনা-বারাসিয়া নদীতে এ পূণ্যস্নান অনুষ্ঠিত হয়।

পূণ্যস্নান উপলক্ষে বসেছে ঐতিহ্যবাহী মেলা; চলবে তিন দিন। ভক্তদের বিশ্বস, মাঘী পূর্ণিমা তিথিতে এ পুণ্যস্নানের মাধ্যমে প্রার্থনা করলে পাপ মোচন হয়। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে দূর-দূরান্ত থেকে আসা সনাতন ধর্মাবলম্বী পূণ্যার্থীদের ঢল নামে চন্দনা-বারাসিয়া নদীতে। গঙ্গাস্নান এর অংশ হিসেবে কুমার নদের জলে ধন্য চন্দনা-বারাসিয়া ঘাটে অনুষ্ঠিত এই ধর্মাচারে, মা গঙ্গা মন্ত্র, আসমান ও সূর্যাগ্য মন্ত্র পাঠ করা হয়।

মাগুরা থেকে আসা আরতি রানী মন্ডল জানান, “দীর্ঘদিন যাবত এখানে আসি আমি। স্নান করে মন্ত্র পাঠ করে প্রসাদ গ্রহণ করি। এবছর পরিবারের অন্য সদস্যদেরও সঙ্গে নিয়ে এসেছি।” টেপাখোলা এলাকা থেকে আসা কৃষ্ণা রানী দাস বলেন, “মাঘী পূর্ণিমা তিথিতে এ পূণ্যস্নানের মাধ্যমে প্রার্থনা করে পাপ মোচনের চেষ্টা করি ।”

কয়রা কালী মন্দির কমিটির সভাপতি সুভাষ চন্দ্র সাহা জানান, “কয়রা কালিমন্দির সংলগ্ন ঘাটে গঙ্গাস্নানে দেশের বাইরে থেকে ভক্তরা এখানে আসেন। স্নান শেষে সকলকে প্রসাদ দেওয়া হয়। এছাড়া, এ বছর সপ্তাহব্যাপী মেলার আয়োজন করা হয়েছে।

XS
SM
MD
LG