অ্যাকসেসিবিলিটি লিংক

রাজস্ব আয় বাড়াতে ভ্যাট ও করের পরিধি প্রসারিত করতে হবে: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি


বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। (ফাইল ছবি)
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। (ফাইল ছবি)

বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি দেশের উন্নয়নের সঙ্গে সামঞ্জস্য রেখে ভ্যাট ও কর আদায়ের পরিধি আরও প্রসারিত করার ওপর গুরুত্বারোপ করেছেন। রবিবার (৫ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত রাজস্ব সম্মেলনে, 'জাতীয় উন্নয়নে ভ্যাটের ভূমিকা: বর্তমান ও ভবিষ্যৎ' শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন। সেমিনারে সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনীম।

এনবিআরের কর্মকর্তাদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী বলেন, “আমরা বাণিজ্য মন্ত্রণালয় থেকে কিছু বিষয়ে সমন্বয়ের কথা বলছি। এটা সর্বোত্তম। আমরা চাই আমাদের সম্মিলিত প্রচেষ্টায় আপনারা তা করুন।” তিনি বলেন, “২০২৬ সালে শুল্কের চাপ থাকবে। ধারণা করা হচ্ছে, এলডিসি তালিকা থেকে উন্নীত হওয়ার পর এনবিআর বেশ কিছু চ্যালেঞ্জের মুখোমুখি হবে। ভ্যাট ও আয়করের পরিধির দিকে নজর দিতে হবে। এর পরিধি অবশ্যই প্রশস্ত করতে হবে।”

টিপু মুনশি বলেন, “এখন আপনারা যদি আয়কর সংগ্রহ করতে যান, তবে আপনারা মানুষের কাছে অপছন্দের হয়ে উঠবেন। কেউ ট্যাক্স দিতে চায় না; সেখানেও আপনাকে ইতিবাচক ভূমিকা নিতে হবে।”

জনসচেতনতা বৃদ্ধি এবং রাজস্ব-বান্ধব মানসিকতা গড়ে তুলতে, ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে দুই দিনের রাজস্ব সম্মেলন। এনবিআর এই সম্মেলনের আয়োজন করেছে।

XS
SM
MD
LG