অ্যাকসেসিবিলিটি লিংক

ছুরিকাঘাতের পর লেখালেখি ‘খুব দুরূহ’ হয়ে পড়েছে : সালমান রুশদি


ভারতীয় বংশোদ্ভূত পুরস্কার বিজয়ী ঔপন্যাসিক সালমান রুশদি। (ফাইল ছবি)
ভারতীয় বংশোদ্ভূত পুরস্কার বিজয়ী ঔপন্যাসিক সালমান রুশদি। (ফাইল ছবি)

ব্রিটিশ লেখক সালমান রুশদি তাঁর নতুন উপন্যাস 'ভিক্টোরি সিটি' প্রকাশের আগে সোমবার প্রকাশিত এক সাক্ষাত্কারে বলেন, গত বছর ছুরিকাঘাতের পর থেকে লেখালেখি করাটা সত্যিই "খুব কঠিন" হয়ে পড়েছে।

গত বছর ১২ আগস্ট নিউ ইয়র্কের চৌতাউকায় এক সম্মেলনে ছুরিকাঘাতের পর, এই প্রথম নিউ ইয়র্কের এক ম্যাগাজিনকে সাক্ষাত্কার দিলেন ৭৫ বছর বয়সী রুশদি। সাক্ষাৎকারে তিনি বলেন, "আপনি জানেন, পিটিএসডি (দুর্ঘটনা পরবর্তী মানসিক বৈকল্য) বলে একটি জিনিস আছে।"

তিনি বলেন, "লেখালেখি করাটা এখন আমার কাছে খুব কঠিন কাজ বলে মনে হয়। আমি লিখতে বসি ঠিকই, কিন্তু কিছুই লিখতে পারিনা। যদিও কিছু একটা লিখি, সেটাকে অর্থহীন বলে মনে হয়, মনে হয় যেন কিছুই হয়নি। তাই পরদিন সব মুছে ফেলি। আমি আসলে এখনও সেই দুঃসহ ঘোরের মধ্যে থেকে বের হতে পারিনি”।

পুরস্কার বিজয়ী এই ঔপন্যাসিক, যিনি পরে আমেরিকার নাগরিকত্ব লাভ করেন, গত ২০ বছর ধরে নিউইয়র্কে বসবাস করছেন। হামলার পর, তাঁর একটি চোখ এবং একটি হাত কার্যত অকেজো হয়ে গেছে বলে তাঁর এজেন্ট গত অক্টোবরে বলেছিলেন।

রুশদি তাঁর সাক্ষাৎকারে সাংবাদিক ডেভিড রেমনিককে বলেন, "বড় আঘাতগুলি সেরে গেছে" তবে, কয়েকটি আঙুলের মধ্যে কোনো অনুভূতি না থাকায়, তিনি খুব ভাল করে টাইপ করতে পারেন না।

ভারতীয় বংশোদ্ভূত এই লেখক নিজেকে খুব "ভাগ্যবান" বলে বর্ণনা করে বলেছেন, "আমি মোটামুটি ভালই ছিলাম। কিন্তু, যা ঘটে গেছে তা বিবেচনা করলে মনে হয়, আমি হয়তো খুব একটা খারাপও নেই।"

১৯৮৮ সালে প্রকাশিত দ্য স্যাটানিক ভার্সেসকে ইরানের প্রথম সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি ধর্ম-অবমাননামূলক বলে অভিহিত করে রুশদিকে হত্যার নির্দেশ দেওয়ার পর, তিনি বছরের পর বছর ধরে আত্মগোপন করে ছিলেন।

রুশদির উপর এই হামলা পশ্চিমা বিশ্বকে হতবাক করলেও, ইরান ও পাকিস্তানের মতো মুসলিম দেশগুলিতে উগ্রপন্থীরা হামলাকে স্বাগত জানিয়েছে।

XS
SM
MD
LG