অ্যাকসেসিবিলিটি লিংক

টিটিপির ১২ জঙ্গিকে হত্যা করেছে পাকিস্তান


পাকিস্তানের খাইবার জেলার বিগ বেন হিলটপ ফাঁড়িতে পাকিস্তান- আফগানিস্তান সীমান্তে কাঁটাতার বরাবর পাকিস্তান সেনাবাহিনীর সেনারা টহল দিচ্ছে। ছবিটি ২০২১ সালের ৩ অগাস্ট তোলা। ফাইল ছবি।
পাকিস্তানের খাইবার জেলার বিগ বেন হিলটপ ফাঁড়িতে পাকিস্তান- আফগানিস্তান সীমান্তে কাঁটাতার বরাবর পাকিস্তান সেনাবাহিনীর সেনারা টহল দিচ্ছে। ছবিটি ২০২১ সালের ৩ অগাস্ট তোলা। ফাইল ছবি।

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় একটি শহরে দেশটির সামরিক বাহিনীর অভিযানে ১২ জন জঙ্গি নিহত হয়েছে। পাকিস্তানের কর্তৃপক্ষ বুধবার (৮ ফেব্রুয়ারি) জানিয়েছে, এই জঙ্গিরা একটি চরমপন্থী নিষিদ্ধ গোষ্ঠির সদস্য। যারা কি না আফগানিস্তানে অবৈধভাবে তাদের কার্যক্রম পরিচালনা করছে।

পাকিস্তানের সামরিক বাহিনী নিহত ব্যক্তিদেরকে তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) বা পাকিস্তানি তালিবানের “জঙ্গি” হিসেবে চিহ্নিত করেছে। এটি আফগানিস্তানের ক্ষমতাসীন ইসলামপন্থী তালিবানের একটি শাখা এবং সহযোগী।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে পাকিস্তানে টিটিপির ক্রমবর্ধমান হামলার প্রেক্ষিতে সন্ত্রাসবিরোধী এই সামরিক পদক্ষেপ নেওয়া হয়। টিটিপির ওইসব হামলায় নিরাপত্তা বাহিনীর সদস্যরাসহ শত শত মানুষ নিহত হয়েছেন। এর ফলে কাবুলের তালিবান সরকারের সাথে ইসলামাবাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে টানাপোড়েন দেখা দিয়েছে।

তবে আফগান তালিবানের কেন্দ্রীয় মুখপাত্র আবারও এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন যে, পাকিস্তানে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ আফগানিস্তান থেকে উদ্ভূত হচ্ছে।

গত সপ্তাহে খাইবার পাখতুনখাওয়া প্রদেশের রাজধানী পেশোয়ারের অত্যন্ত সুরক্ষিত পুলিশ সদর দপ্তর প্রাঙ্গণের একটি মসজিদে শক্তিশালী বোমা বিস্ফোরণে প্রায় ১০০ জন নিহত এবং বহু মানুষ আহত হন। নিহতদের বেশির ভাগই ছিলেন নিরাপত্তা বাহিনীর সদস্য।

টিটিপি বোমা হামলার সাথে জড়িত থাকার কথা অস্বীকার করেছে। কিন্তু পাকিস্তানি কর্মকর্তারা হামলার জন্য এই গোষ্ঠীকে দায়ী করেছেন এবং কাবুলকে বিদ্রোহীদের লাগাম টেনে ধরার জন্য নতুন করে আহ্বান জানিয়েছেন। এর ফলে দেশ দুটির দ্বিপক্ষীয় সম্পর্কে আরও টানাপোড়েনের সৃষ্টি হয়েছে।

তৎকালীন বিদ্রোহী তালিবানের সাথে দুই দশকের যুদ্ধের পর যুক্তরাষ্ট্র এবং নেটো মিত্ররা আফগানিস্তান থেকে নিজেদেরকে প্রত্যাহার করার পর তালিবান ২০২১ সালের অগাস্টে আফগানিস্তানে তাদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। কট্টরপন্থী গোষ্ঠীটি তখন থেকে দেশ পরিচালনার জন্য ইসলামের নিজস্ব ব্যাখ্যার ভিত্তিতে কঠোর ইসলামি আইন আরোপ করেছে। তারা নারীদেরকে চাকরি এবং শিক্ষা থেকে বিরত রেখেছে।

XS
SM
MD
LG