অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার কুচকাওয়াজে কিম জং উনের কন্যা; মিসাইল প্রদর্শন করলেন কিম


উত্তর কোরিয়ার সরকারের দেয়া এই ছবিতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (মাঝে, বামে) এবং তার কন্যা পিয়ংইয়ং-এ উত্তর কোরিয়ায় কোরিয়ান পিপলস আর্মির ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একটি সামরিক কুচকাওয়াজে অংশ নিচ্ছেন। ৮ ফেব্রুয়ারি, ২০২৩।
উত্তর কোরিয়ার সরকারের দেয়া এই ছবিতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (মাঝে, বামে) এবং তার কন্যা পিয়ংইয়ং-এ উত্তর কোরিয়ায় কোরিয়ান পিপলস আর্মির ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একটি সামরিক কুচকাওয়াজে অংশ নিচ্ছেন। ৮ ফেব্রুয়ারি, ২০২৩।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং তার অল্পবয়সী মেয়ে একটি বিশাল সামরিক কুচকাওয়াজে মূল মঞ্চে উঠেছিলেন। এই ঘটনা বিচ্ছিন্ন দেশটির ভবিষ্যতের নেতা হিসেবে কিমের কন্যাকে প্রাধান্য দেয়া হচ্ছে- এমন জল্পনাকে উস্কে দেয়। তার পিতা মানে কিম জং উন কুচকাওয়াজে বৃহত্তম পারমাণবিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেছেন।

রাজধানী পিয়ংইয়ং-এ বুধবার রাতের কুচকাওয়াজে কিমের ক্রমবর্ধমান পারমাণবিক অস্ত্রাগারের নতুন হার্ডওয়্যার বৈশিষ্ট্যযুক্ত ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এটি সম্ভবত একটি নতুন নিরেট-জ্বালানি সম্পন্ন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র যা তিনি আগামী মাসগুলিতে পরীক্ষা করতে পারেন।

এই ক্ষেপণাস্ত্রটি রাজধানী পিয়ংইয়ং-এর অনুষ্ঠানে কিমের সৈন্যরা যে প্রায় ১২টি আইসিবিএম ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেছে সেগুলোর অংশ। নজিরবিহীন সংখ্যক ক্ষেপণাস্ত্রগুলো উত্তর কোরিয়ার প্রতিবেশি রাষ্ট্র এবং যুক্তরাষ্ট্রের সাথে ব্যাপক উত্তেজনার মুখে সীমিত সম্পদ থাকা সত্ত্বেও কীভাবে দেশটি তার সামরিক সক্ষমতা প্রসারিত করে চলেছে তা নির্দেশ করে।

কুচকাওয়াজটি ছিল কিমের কন্যা কিম জু-এর জনসাধারণের মধ্যে এখন পর্যন্ত জ্ঞাত পঞ্চম বারের উপস্থিতি। কিম জু কিমের সন্তানদের মধ্যে দ্বিতীয়। তার বয়স ১০ বছর বলে অনুমান করা হয়। মঙ্গলবার কিম জং উন তার মেয়েকে সৈন্যদের সাথে সাক্ষাৎ করতে নিয়ে এসেছিলেন। তিনি তার পারমাণবিক সশস্ত্র সামরিক বাহিনীর “অপ্রতিরোধ্য শক্তির” প্রশংসা করেন।

উত্তর কোরিয়ার সেনাবাহিনীর ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এই কুচকাওয়াজ হয়। কিমের শাসনকে মহিমান্বিত করতে এবং পারমাণবিক শক্তি হিসেবে উত্তর কোরিয়ার মর্যাদাকে দৃঢ় করার উদ্দেশ্যে তার নিরলস প্রচেষ্টার জন্য বিপুল সংখ্যক সৈন্য এবং বেসামরিক মানুষদের একত্রিত করার কয়েক সপ্তাহের প্রস্তুতির পরে কুচকাওয়াজটি সম্পন্ন হয়।

কিছু বিশেষজ্ঞের অনুমান, উত্তর কোরিয়া নতুন একটি নিরেট-জ্বালানি সম্পন্ন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শনের জন্য এই কুচকাওয়াজকে ব্যবহার করবে। ওই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডকে লক্ষ্যবস্তু করতে পারে উত্তর কোরিয়ার দূরপাল্লার অস্ত্রাগারে সম্ভাব্য একটি গুরুত্বপূর্ণ সংযোজন হবে।

XS
SM
MD
LG