অ্যাকসেসিবিলিটি লিংক

উচ্চমাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় প্রবেশে অসুবিধা হবে না: শিক্ষামন্ত্রী দীপু মনি


শিক্ষামন্ত্রী দীপু মনি
শিক্ষামন্ত্রী দীপু মনি

বাংলাদেশে সাম্প্রতিক উচ্চমাধ্যমিক (উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট) পরীক্ষায় যে সংখ্যক শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন, তার থেকে কলেজগুলোতে আসন সংখ্যা অনেক বেশি রয়েছে বলে জানিয়েছেন দেশটির শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে দুই দিনব্যাপী চাঁদপুর সাহিত্য মেলার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন দীপু মনি।

বাংলাদেশের শিক্ষামন্ত্রী বলেন, “উচ্চমাধ্যমিক পরীক্ষায় যারা পাস করেন তাদের কেউ কেউ বিভিন্ন পেশাগত শিক্ষার দিকে ধাবিত হন। কেউ চিকিৎসা বিজ্ঞানে, কেউ প্রকৌশলে, কেউ স্থাপত্যে আবার কেউ আইনে চলে যান। আবার অনেকে আছেন যারা বিশ্ববিদ্যালয়ে যান উচ্চ শিক্ষার জন্য।”

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, “বাংলাদেশে দুই হাজার ২৫৭টি কলেজ রয়েছে। সেখানেও অনেকে উচ্চ শিক্ষার জন্য যান। আবার অনেকে কারিগরি শিক্ষার জন্যও যান। সব মিলিয়ে আমাদের আসন সংখ্যা যা আছে, তা পাস করা শিক্ষার্থীর চেয়ে বেশি। ফলে শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার জন্য ভর্তি হতে কোনো অসুবিধা হবে না।”

শিক্ষামন্ত্রী আরও বলেন, “আমরা যা কিছুই করছি, সবই নতুন প্রজন্মের জন্য। আমাদের কাজ হচ্ছে সকল জঞ্জাল সরিয়ে দিয়ে, নতুন প্রজন্মের জন্য একটি মসৃন পথ তৈরি করে দেওয়া।”

XS
SM
MD
LG