অ্যাকসেসিবিলিটি লিংক

মুদ্রাস্ফীতি গণনায় আমূল পরিবর্তন করছে বিবিএস


বর্তমান আর্থিক পরিস্থিতি ও আইএমএফের পরামর্শ বিবেচনায় রেখে, মুদ্রাস্ফীতি গণনায় আমূল পরিবর্তন করছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো(বিবিএস)। বিবিএস সূত্র জানিয়েছে, ২০০৫-০৬ এর বিদ্যমান ভিত্তি বছরের পরিবর্তে ২০২১-২২ সালের জন্য মূল্যস্ফীতি গণনা করা হবে। যা বর্তমান সময়ে জীবনধারা এবং ভোক্তার আচরণে একটি বড় পরিবর্তনের কারণে আরও সঠিক হবে।
বিবিএস জানিয়েছে, নতুন ভিত্তি বছরে গত দেড় দশকে মানুষের ভোগের ধরনের যে পরিবর্তন এসেছে, তাকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। উদাহরণস্বরূপ, ২০০৫-০৬ সালের ভিত্তি বছরে শুধুমাত্র ৪২৬টি পণ্য ও পরিষেবা ব্যবহার করে মূল্যস্ফীতি গণনা করা হয়েছিল। নতুন ভিত্তি বছরে আরো ৩০০ পণ্য ও সেবা বাড়ছে। নতুন হিসাবে মোট ৭২২টি পণ্য ও সেবা থাকবে, যেগুলো ১০০ পয়েন্ট নিয়ে মূল্যস্ফীতিতে এসব পণ্যের অবদান হিসাব করা হবে।

বিবিএস কর্মকর্তা বলেন, এক্ষেত্রে চালের অবদান থাকবে ১৩টি। বাকি ৭২১টি পণ্য ও সেবার অবদান ৮৭টি। প্রথমবারের মতো খাদ্যবহির্ভূত পণ্য ও সেবার অবদান ৫০ শতাংশ ছাড়িয়ে যাচ্ছে। এর মানে হলো, মানুষ খাদ্য কেনার চেয়ে অন্যান্য পণ্য ও সেবা গ্রহণে বেশি খরচ করে।

এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ আবদুল মজিদ বলেন, ““অবশ্যই একটি নতুন ভিত্তি বছর প্রয়োজন। খাদ্যপণ্যের তালিকা আমূল পরিবর্তন করতে হবে। বর্তমান খাদ্যের প্রায় ৮০ শতাংশ কার্বোহাইড্রেট-ভিত্তিক খাবার। খাদ্য পণ্য ক্যালোরির পরিবর্তে পুষ্টির মান দিয়ে তালিকাভুক্ত করা উচিত। এ বিষয়ে সব স্টেকহোল্ডারদের সঙ্গে খোলামেলা আলোচনা করা দরকার।”

কোভিড-১৯ মহামারী এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে গত ছয় মাসে মুদ্রাস্ফীতি বেশি হয়েছে। তারপর থেকে, অর্থনীতিবিদরা যুক্তি দিচ্ছেন যে বর্তমান ব্যবস্থা মূল্যস্ফীতির সঠিক চিত্র ধারণ করে না। তারা মনে করেন যে মূল্যস্ফীতি আসলে আরও বেশি।

ইতোমধ্যে, সরকার মুদ্রাস্ফীতির গণনায় ভিত্তি বছর পরিবর্তন করতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে। এই সংস্কার প্রস্তাব অনুযায়ী বিবিএস আগামী জুলাই থেকে নতুন ভিত্তি বছর ও পদ্ধতি থেকে মূল্যস্ফীতি গণনা করবে।

বিবিএস কর্মকর্তারা আশা করেন যে এর ফলে মানুষের ব্যয় এবং ব্যয়ের প্রবণতা আরও স্পষ্টভাবে চিত্রিত হবে। তারা বলেছেন, মনে করা হচ্ছে যে মূল্যস্ফীতি গণনা সম্পর্কে অনেক অর্থনীতিবিদদের দীর্ঘদিনের সংশয় হ্রাস পাবে। মূল্যস্ফীতি গণনা ইতোমধ্যে একটি ভিত্তি বছরে পরিবর্তিত হয়েছে এবং পণ্য ও পরিষেবার তালিকা চূড়ান্ত করা হয়েছে। নতুন ভিত্তি বছরে মূল্যস্ফীতি গণনার পাইলট প্রোগ্রাম আগামী মাসে (মার্চ) শুরু হবে।

XS
SM
MD
LG