অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার হুমকির প্রেক্ষিতে যৌথ মহড়া করছে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান


যুক্তরাষ্ট্রের নৌবাহিনী এবং দক্ষিণ করিয়ার নৌবাহিনীর সাথে একটি ত্রিদেশীয় নৌ-মহড়ায় অংশ নিচ্ছেন জাপান মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সের সদস্যরা;(ছবিটি জাপানের সেলফ ডিফেন্স ফোর্সের তোলা), ২২ ফেব্রুয়ারি, ২০২৩।
যুক্তরাষ্ট্রের নৌবাহিনী এবং দক্ষিণ করিয়ার নৌবাহিনীর সাথে একটি ত্রিদেশীয় নৌ-মহড়ায় অংশ নিচ্ছেন জাপান মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সের সদস্যরা;(ছবিটি জাপানের সেলফ ডিফেন্স ফোর্সের তোলা), ২২ ফেব্রুয়ারি, ২০২৩।

যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপানের যুদ্ধজাহাজগুলো বুধবার কোরীয় উপদ্বীপের পূর্ব দিকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা মহড়ায় অংশ নেয়। এই মহড়া ত্রিপক্ষীয় সামরিক সহযোগিতার একটি তুলনামূলক বিরল ঘটনা। উত্তর কোরিয়া আরও আক্রমণাত্মক হয়ে ওঠার প্রেক্ষিতে, এমন মহড়া আরো ঘন ঘন অনুষ্ঠিত হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ জানায়, দক্ষিণ কোরিয়ার উলেউং দ্বীপের পূর্ব দিকের সাগরে এই মহড়া অনুষ্ঠিত হয়। মহড়ার কেন্দ্রবিন্দুতে ছিলো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সনাক্তকরণ, অনুসরণ এবং ক্ষেপণাস্ত্রকে বাধা প্রদান।

অক্টোবরে দেশ তিনটি একই ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা মহড়া করেছে।এর এক মাস আগে, দেশগুলো প্রায় পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো একটি অ্যান্টি-সাবমেরিন মহড়া পরিচালনা করে।

যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে, জাপান এবং দক্ষিণ কোরিয়াকে, উত্তর কোরিয়াসহ অভিন্ন হুমকির বিষয়ে আরও ঘনিষ্ঠভাবে সমন্বিত উদ্যোগ নিতে উৎসাহিত করে আসছে। তবে, জাপানের ১৯১০-১৯৪৫ সালে কোরিয়ায় নিষ্ঠুর আগ্রাসন সংক্রান্ত ঐতিহাসিক বিরোধের প্রেক্ষিতে সাম্প্রতিক বছরগুলোতে এ ধরনের সহযোগিতা তেমন দেখা যায়নি।

গত বছর থেকে এই পরিস্থিতির পরিবর্তন ঘটতে থাকে। উত্তর কোরিয়া গত বছর কমপক্ষে ৯৫টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলে পরিস্থিতির এমন বদল হয়। উত্তর কোরিয়ার ঐ উৎক্ষেপন সংখ্যা এখন পর্যন্ত একটি রেকর্ড। কয়েকটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনায়, দক্ষিণ কোরিয়া এবং জাপান বিমান হামলার সতর্কতা এবং আশ্রয়-সতর্কতা জারি করেছিলো। দক্ষিণ কোরিয়া এবং জাপান, উভয় দেশই যুক্তরাষ্ট্রের সাথে তাদের নিজস্ব দ্বিপাক্ষিক সামরিক মহড়া সম্প্রসারিত করেছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক গোয়েন্দা সংস্থার মতে, উত্তর কোরিয়া স্বাভাবিক গতিপথে আইসিবিএম নিক্ষেপ করতে সম্পূর্ণরূপে সক্ষম।সংস্থাটি আরও বলেছে, তাদের বিশ্বাস উত্তর কোরিয়া শীঘ্রই একটি সামরিক গুপ্তচর উপগ্রহ উৎক্ষেপণের পাশাপাশি আগামী কিছু দিনের মধ্যে তাদের সপ্তম পারমাণবিক পরীক্ষা চালাতে পারে।

XS
SM
MD
LG