অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী কাবুল সফরঃ সীমান্ত পারাপার বন্ধ


আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে করমর্দন করছেন তালিবান উপ প্রধানমন্ত্রী । ২২ ফেব্রুয়ারি ২০২৩।
আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে করমর্দন করছেন তালিবান উপ প্রধানমন্ত্রী । ২২ ফেব্রুয়ারি ২০২৩।

তালিবান প্রশাসন এই সপ্তাহে দুই প্রতিবেশী দেশ পাকিস্তান এবং আফগানিস্তানের মধ্যকার একটি গুরুত্বপূর্ণ সীমান্ত পারাপার বন্ধ করে দেওয়ার ফলে, বিষয়টি সমাধানের লক্ষ্যে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী বুধবার আফগানিস্তানে সেখানকার কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন।

সাম্প্রতিক মাসগুলোতে আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ার প্রেক্ষিতে প্রতিরক্ষামন্ত্রী খাজা মোহাম্মদ আসিফ কাবুল সফর করেন এবং তিনি তালিবান নিযুক্ত অর্থনৈতিক বিষয়ক উপ-প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদারের সঙ্গে বৈঠক করেন।

তালিবান নিরাপত্তা বাহিনী রবিবার পাকিস্তানের সাথে তোরখাম সীমান্ত পারাপার বন্ধ করে দেয় এবং সোমবার পাকিস্তানি সীমান্তরক্ষীদের সাথে গুলি বিনিময় করে। ঐ ঘটনায় এক পাকিস্তানি সৈন্য আহত হয়। এরপর থেকে সীমান্ত পারাপার বন্ধ রয়েছে, এর ফলে সীমান্তের অশান্ত পরিস্থিতিতে উভয় পক্ষের বাণিজ্য ব্যাহত হচ্ছে।

কাবুলের তালিবান সরকার জানিয়েছে, পাকিস্তান ভ্রমণের আনুসাংগিক কাগজপত্র ছাড়া আফগান রোগী ও পরিচর্যারীদের চিকিৎসার জন্য পাকিস্তানে প্রবেশের অনুমতি না দেওয়ায় তোরখাম ক্রসিং বন্ধ করে দেওয়া হয়েছে।

পাকিস্তানের জন্য, এই সীমান্ত পারাপার এলাকাটি একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক রাস্তা এবং মধ্য এশিয়ার দেশগুলির সাথে একটি বাণিজ্য রুট। তবে ইসলামাবাদ আফগান তালিবানকে পাকিস্তানি জঙ্গিদের আশ্রয় দেওয়ার অভিযোগ করেছে। ঐসব পাকিস্তানী জঙ্গিরা আন্তঃসীমান্ত হামলা করে থাকে ফলে ঐ অঞ্চলে সহিংসতা বৃদ্ধি পেয়েছে।রবিবার তোরখাম বন্ধ করে দেওয়ার পরে থেকে শাকসবজি, ফল এবং অন্যান্য পচনশীল খাদ্যদ্রব্যসহ পণ্যবাহী ছয় হাজারেরও বেশি ট্রাক সীমান্তের পাকিস্তনি দিকে আটকা পড়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রক নিশ্চিত করেছে যে আসিফ কাবুলে ছিলেন এবং তিনি সেখানে কেবল মাত্র সন্ত্রাসবাদ বিরোধী ব্যবস্থাসহ নিরাপত্তা সম্পর্কিত বিষয়গুলি নিয়ে আলোচনা করার জন্য সেখানে গিয়েছিলেন । নাম প্রকাশে অনিচ্ছুক দুই পাকিস্তানি নিরাপত্তা কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে বলেন, তোরখাম বন্ধের বিষয়টি বৈঠকের শীর্ষ আলোচ্য বিষয় ছিল।

কাবুলে বারাদারের কার্যালয় থেকে আসিফের সফর সম্পর্কে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, উভয় পক্ষ সীমান্ত পারাপারের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেছে।

আফগান-পাকিস্তানের আন্তঃসীমান্তে গোলাগুলির ঘটনাকে কেন্দ্র করে সীমান্ত বন্ধ করা একটি সাধারণ বিষয়। উভয় পক্ষই অতীতে বিভিন্ন কারণে তোরখাম এবং চমন উভয়সীমান্ত বন্ধ করে দিয়েছে।

XS
SM
MD
LG