অ্যাকসেসিবিলিটি লিংক

নতুন বিশ্বব্যাংক নেতৃত্বকে জলবায়ুকে সর্বোচ্চ অগ্রাধিকারে রাখতে হবে: ভি-২০ সভাপতি


বিশ্বব্যাংক গ্রুপের নেতৃত্বের পরিবর্তনের ঘোষণার পর, ভলনারেবল টোয়েন্টি গ্রুপ অফ মিনিস্টারস অফ ফাইন্যান্স (ভি-২০) -এর সভাপতি জোর দিয়ে বলেছেন যে বৈশ্বিক উন্নয়নের জন্য একটি আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা প্রয়োজন, যা বিদ্যমান জলবায়ু সংকট অবস্থার পরিপ্রেক্ষিতে উপযুক্ত। তিনি বিশ্বব্যাংকের পরবর্তী প্রধানকে জলবায়ুকে তার শীর্ষ অগ্রাধিকারের মধ্যে রাখার জন্য আহ্বান জানান।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস-এর পদত্যাগের প্রতিক্রিয়ায় ঘানার অর্থমন্ত্রী এবং ভি-২০ এর সভাপতি কেন ওফোরি-আত্তা উল্লেখ করেছেন, “বিশ্বের আন্তর্জাতিক আর্থিক স্থাপত্যে প্রধান সংস্কার জরুরিভাবে প্রয়োজন, কেননা ক্রমবর্ধমান জলবায়ু সংকট প্রতিরোধ করা দরকার। আর এই সংকটের কারণে বিশ্ব অর্থনীতি অপ্রতিরোধ্য হতে পারে।”

কেন ওফোরি-আত্তা, বিশেষভাবে ঋণের ক্ষেত্রে পরিবর্তনের আহ্বান জানান। জলবায়ু লক্ষ্য পূরণের জন্য আর্থিক প্রবাহের স্থানান্তর এবং মূলধারার জলবায়ু ঝুঁকির দিকে প্রাতিষ্ঠানিক নজরদারি প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি। এছাড়া প্যারিস চুক্তির এক দশমিক ৫সি নিরাপত্তা সীমা বজায় রাখার ক্ষেত্রে ক্রমাগত অসাম্যের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন।

ভি-২০ এর সভাপতি বলেন, বিশ্বব্যাংকের একটি নতুন নেতৃত্বকে অবশ্যই সর্বোচ্চ অগ্রাধিকার হিসাবে ইতিবাচক জলবায়ু কর্মের জন্য প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে; অর্থাৎ দুর্বল দেশগুলোর জন্য একটি ন্যায্য এবং যৌথ উত্তরণ অর্জন-কে সহযোগিতা করতে হবে।

ঘানা রিপাবলিকের অর্থমন্ত্রী এবং ভি-২০ এর সভাপতি কেন ওফোরি-আত্তা বলেন, “প্যারিস চুক্তি বহাল রাখতে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থার ক্রমাগত ব্যর্থতা আমাদের অর্থনীতি এবং সম্প্রদায়গুলোকে জলবায়ু সংকটের প্রথম সারিতে রেখেছে। পরবর্তী বিশ্বব্যাংক প্রেসিডেন্টের নেতৃত্বের প্রথম পরীক্ষা হবে একে অপরের বিরুদ্ধে না দাঁড়িয়ে; ঋণ, চাকরি এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ে কাজ করা।”

তিনি বলেন, “আমাদের ভি-২০ এর ৫৮টি সদস্য অর্থনীতিতে দেড়শ’ কোটি জনগণকে সেবা দেওয়ার ক্ষেত্রে, আমাদের নীতিগত অভিজ্ঞতা এবং দৃষ্টিভঙ্গি, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংকের মতো প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সক্রিয়ভাবে সমর্থন ও কাজ করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ৷

ঘানা রিপাবলিকের অর্থমন্ত্রী এবং ভি-২০ এর সভাপতি বলেন, “একটি ব্যাপক ঋণ সংস্কার, চাকরি, ডিজিটালাইজেশন, জলবায়ু স্মার্ট আর্থিক প্রবাহ নিশ্চিত করতে এবং ক্রমবর্ধমান ভয়ঙ্কর মূলধনের ব্যয় কমানোর প্রচেষ্টাকে ত্বরান্বিত করতে, আমরা বিশ্বব্যাংকের নতুন নেতৃত্বকে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই কর্মসূচিকে সাহসীভাবে সমর্থন করার জন্য নতুন ব্যাংকের প্রেসিডেন্ট ভি-২০-এর ওপর নির্ভর করতে পারেন।”

তিনি আরো বলেন, “বৈশ্বিক আর্থিক ব্যবস্থায় প্রয়োজনীয় পরিবর্তন উন্মুক্ত করার জন্য আমরা নতুন নেতৃত্বের দিকে নজর দিচ্ছি। কারণ আমরা সবাই জলবায়ু সহনশীল বৈশ্বিক অর্থনীতি গড়ে তোলার জন্য কাজ করছি।”

২০২৩ সালের এপ্রিলে বিশ্ব ব্যাংক এবং আইএমএফ গ্রীষ্মকালীন বৈঠকের সময় ভি-২০ মন্ত্রীরা মিলিত হবেন।বর্তমানে ঘানা প্রজাতন্ত্রের অর্থমন্ত্রী কেন ওফোরি-আত্তার সভাপতিত্বে ভি-২০ গ্রুপ অফ ফাইন্যান্স মিনিস্টারস হলো জলবায়ু পরিবর্তনের জন্য পদ্ধতিগতভাবে ঝুঁকিপূর্ণ অর্থনীতিগুলোর একটি নিবেদিত সহযোগিতা উদ্যোগ।

XS
SM
MD
LG