অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে আফগান শরণার্থীরা যুক্তরাষ্ট্রে পুনর্বাসনে বিলম্বের প্রতিবাদ করেছে


আফগান শরণার্থীরা পাকিস্তানের ইসলামাবাদে যুক্তরাষ্ট্রের ভিসা প্রক্রিয়াকরণ বিলম্বের প্রতিবাদে একটি সমাবেশের সময় প্ল্যাকার্ড ধরে আছে। ২৬ ফেব্রুয়ারি, ২০২৩।
আফগান শরণার্থীরা পাকিস্তানের ইসলামাবাদে যুক্তরাষ্ট্রের ভিসা প্রক্রিয়াকরণ বিলম্বের প্রতিবাদে একটি সমাবেশের সময় প্ল্যাকার্ড ধরে আছে। ২৬ ফেব্রুয়ারি, ২০২৩।

যুক্তরাষ্ট্রের ভিসা অনুমোদনে চরম বিলম্বের সম্মুখীন শত শত আফগান শরণার্থী রবিবার পাকিস্তানের রাজধানীতে বিক্ষোভ করেছে। তালিবান শাসন থেকে পালিয়ে আসা ঝুঁকিপূর্ণ আফগানদের স্থানান্তরিত করতে সহায়তা করার জন্য আমেরিকার একটি কর্মসূচির অধীনে এই ভিসা দেয়ার কথা।

যুক্তরাষ্ট্রের প্রায়োরিটি ওয়ান এবং প্রায়োরিটি টু অর্থাৎ পি ওয়ান এবং পি টু শরণার্থী প্রোগ্রাম ছিল তালিবানের তাদের মাতৃভূমি দখলের পরে সাংবাদিক এবং অধিকার কর্মীসহ ঝুঁকিপূর্ণ আফগানদের জন্য ভিসা ফার্স্ট ট্র্যাক করার একটি প্রোগ্রাম। যারা যুক্তরাষ্ট্রের সরকার, যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম বা আফগানিস্তানে বেসরকারি সংস্থার হয়ে কাজ করেছেন তারাই এই ভিসা পাওয়ার যোগ্যতা রাখেন। তাদেরকে অবশ্যই যুক্তরাষ্ট্রভিত্তিক নিয়োগকর্তা দ্বারা রেফার্ড হতে হবে।

আবেদনকারীরা যুক্তরাষ্ট্র যাতে তাদের ভিসার আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেন সেজন্য দেড় বছরের বেশি সময় ধরে পাকিস্তানে অপেক্ষা করছেন। ভিসা অনুমোদন এবং পুনর্বাসন বিলম্ব আফগান আবেদনকারীদেরকে একটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় ফেলেছে। তারা অর্থনৈতিক অসুবিধা এবং পাকিস্তানের শিক্ষা এবং অন্যান্য পরিষেবাগুলোর অভাবের সাথে লড়াই করছে।

যুক্তরাষ্ট্রের নিয়মে আবেদনকারীদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য প্রথমে তাদেরকে তৃতীয় একটি দেশে স্থানান্তরিত হতে হবে। প্রাথমিকভাবে এটির জন্য ১৪ মাস থেকে ১৮ মাস পর্যন্ত সময় লাগতে পারে। পুনর্বাসন সহায়তা কেন্দ্রগুলোর মাধ্যমে এই আবেদনগুলো প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

যুক্তরাষ্ট্র এবং নেটো তাদের বাহিনী প্রত্যাহার করায় তালিবান ২০২১ সালের আগস্টে আফগানিস্তানে পুনরায় ক্ষমতা দখল করে। তালিবান দখলের পরপরই অনেক আফগান দেশত্যাগ করতে চেয়েছিল।

কিন্তু তারা ক্রমান্বয়ে বিশেষ করে নারীদের ওপর আরও বিধিনিষেধ আরোপ করেছে। তারা নারী এবং বালিকাদের ষষ্ঠ শ্রেণির বেশি স্কুলে পড়া নিষিদ্ধ করেছে, তাদেরকে বেশিরভাগ চাকরি থেকে নিষিদ্ধ করেছে এবং বাইরে বের হবার সময় তাদের মুখ ঢেকে রাখার আদেশ দিয়েছে।

XS
SM
MD
LG