অ্যাকসেসিবিলিটি লিংক

উজবেকিস্তান সফরকালে সংস্কারকে স্বাগত জানিয়েছে ব্লিংকেন


পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ২০২৩ সালের ১ মার্চ তাসখন্দে উজবেকিস্তান স্টেট ওয়ার্ল্ড ল্যাঙ্গুয়েজ ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের সাথে কথা বলছেন। ১ মার্চ, ২০২৩।
পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ২০২৩ সালের ১ মার্চ তাসখন্দে উজবেকিস্তান স্টেট ওয়ার্ল্ড ল্যাঙ্গুয়েজ ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের সাথে কথা বলছেন। ১ মার্চ, ২০২৩।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বুধবার বলেছেন, তিনি তাসখন্দ সফরকালে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং উজবেকিস্তানের সংস্কার পরিকল্পনা নিয়ে আলোচনার জন্য উন্মুখ।

যুক্তরাষ্ট্র এবং এবং উজবেকিস্তানের দুই শীর্ষ কুটনীতিক মধ্য এশিয়ার শীর্ষ কূটনীতিকদের সাথে আলোচনায় অংশ নেয়ার একদিন পর ব্লিংকেন উজবেকিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী বখতিয়ার সাইদভকে সাথে নিয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন।

মঙ্গলবার ব্লিংকেন কাজাখস্তানকে অতিরিক্ত সহায়তা করার কথাও ঘোষণা করেছেন।

তিনি কাজাখের পররাষ্ট্রমন্ত্রী মুখতার তিলেউবারদির সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে বলেন, “আমরা মধ্য এশিয়ার জন্য অর্থনৈতিক স্থিতিস্থাপকতার উদ্যোগও দাঁড় করিয়েছি- আঞ্চলিক বাণিজ্য রুট প্রসার, নতুন রপ্তানি বাজার স্থাপন, বৃহত্তর বেসরকারি খাতে বিনিয়োগ আকৃষ্ট করা এবং লাভবান হওয়া, আধুনিক চাকরির বাজারের জন্য জনসাধারণকে ব্যবহারিক দক্ষতা বৃদ্ধির জন্য আড়াই কোটি ডলা্র প্রদান করবে। আজ আমি সেই উদ্যোগের সাথে অতিরিক্ত আড়াই কোটি ডলার প্রদানের ঘোষণা করছি। আঞ্চলিক অর্থনীতি গড়ে তোলার জন্য মোট ৫ কোটি ডলারের সহায়তা প্রদান করা হবে। ”

কাজাখাস্তানের জনসংখ্যা ১ কোটি ৯০ লাখ। তাদের মধ্যে ৩৫ লাখ মানুষ জাতিগতভাবে রুশ এবং আড়াই লাখ মানুষ জাতিগতভাবে ইউক্রেনীয়।

কাজাখাস্তান ইউক্রেনকে ত্রাণ সহায়তা দিয়েছে। কর্মকর্তাদের মতে, মধ্য এশিয়ার নেতাদের মধ্যে একমাত্র কাজাখের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভই জেলেন্সকির সাথে যোগাযোগ রাখেন।

এদিকে কাজাখস্তান রাশিয়া এবং চীন উভয়ের সাথেই সুসম্পর্ক বজায় রেখেছে।

ব্লিংকেন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে ব্যবহার করার জন্য চীনকে প্রাণঘাতী অস্ত্র সরবরাহ না করার জন্য যুক্তরাষ্ট্রের সতর্কতার কথা পুনরায় উল্লেখ করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কাছে ‘তথ্য’ রয়েছে যে, চীন, তার কিছু সংস্থা রাশিয়ার জন্য যে অপ্রাণঘা্তি উপাদান সহায়তা দেয়, সেখানে প্রাণঘাতি কিছু দেবার কথা বিবেচনা করছে।

XS
SM
MD
LG