অ্যাকসেসিবিলিটি লিংক

বাখমুত দখল করা বৃহত্তর ডনবাস আক্রমণের জন্য গুরুত্বপূর্ণ, বলেছেন রাশিয়ার প্রতিরক্ষা প্রধান


ক্রামাটোর্স্কে ক্ষেপণাস্ত্র হামলার পরে এক ব্যক্তি ধ্বংসপ্রাপ্ত স্কুলের বাইরে হাঁটছেন। ৬ মার্চ, ২০২৩।
ক্রামাটোর্স্কে ক্ষেপণাস্ত্র হামলার পরে এক ব্যক্তি ধ্বংসপ্রাপ্ত স্কুলের বাইরে হাঁটছেন। ৬ মার্চ, ২০২৩।

মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন, পূর্ব ইউক্রেনের শহর বাখমুত দখল করা এই অঞ্চলের ভেতরে আক্রমণাত্মক অভিযান শুরু করার জন্য গুরুত্বপূর্ণ ছিল। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বাখমুতে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

রাশিয়ার প্রতিরক্ষা প্রধান সের্গেই শোইগু বাখমুতকে ইউক্রেন বাহিনীর জন্য একটি গুরুত্বপূর্ণ প্রতিরক্ষামূলক কেন্দ্র বলে অভিহিত করেছেন। তিনি সামরিক কর্মকর্তাদের সাথে কথা বলেছেন। তিনি বলেন, বাখমুত দখল রাশিয়ার সৈন্যদেরকে “ইউক্রেনের প্রতিরক্ষা রেখার ভেতরে” ঠেলে দেয়ার সুযোগ করে দেবে।

জেলেন্সকি সোমবার রাতে তার ভাষণে বলেছেন, তার সামরিক কমান্ডাররা সর্বসম্মতভাবে বাখমুত থেকে প্রত্যাহার না করাকে সমর্থন করছেন। এখানে কয়েক মাস ধরে ভয়াবহ যুদ্ধ চলছে।

সোমবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, যদি রাশিয়ার সৈন্যরা পূর্ব ইউক্রেনের শহর বাখমুতের নিয়ন্ত্রণ দখল করতে সক্ষম হয় তবে তা সংঘাতের নিষ্পত্তিমূলক পরিবর্তনের প্রতিনিধিত্ব করবে না।

ওয়াশিংটনের গবেষণা সংস্থা দ্য ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার বলেছে, “ইউক্রেনীয় বাহিনী সম্ভবত বাখমুতে সীমিত কৌশলগত প্রত্যাহার পরিচালনা করছে, তবে শহর থেকে সম্পূর্ণ প্রত্যাহারের বিষয়ে ইউক্রেনের অভিপ্রায় মূল্যায়ন করার জন্য যথেষ্ট সময় এখনো পার হয়নি।”

ইন্সটিটিউট উপসংহারে পৌঁছেছে যে, “স্থানীয় কর্মী এবং সরঞ্জামের সীমাবদ্ধতা রাশিয়ার বাহিনীকে আগামী মাসগুলোতে বাখমুতের যুদ্ধের মতো আরেকটি দীর্ঘমেয়াদী আক্রমণাত্মক অভিযান শুরু করতে বাধা দেবে।”

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG