অ্যাকসেসিবিলিটি লিংক

বিদেশের আইনকে সম্মান করুন, বাংলাদেশের ভাবমূর্তি সমুন্নত রাখুন—প্রবাসী বাংলাদেশিদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসী বাংলাদেশিদের স্বাগতিক দেশগুলোর আইন কঠোরভাবে মেনে চলে বাংলাদেশের ভাবমূর্তি সমুন্নত রাখার জন্য আহ্বান জানিয়েছেন। এ ছাড়া তিনি বৈধ মাধ্যমে রেমিট্যান্স পাঠানোরও আহ্বান জানান।

কাতারের দোহায় স্থানীয় সময় মঙ্গলবার (৭ মার্চ) বাংলাদেশ এমএইচএম স্কুলে দেওয়া এক নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি বলেন, “কোনো ব্যক্তি যদি (আয়োজক দেশে) অপরাধ করে এবং এইভাবে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করে তাহলে তা আর সহ্য করা হবে না”।

শেখ হাসিনা বলেন, তার সরকার কয়েক বছর ধরে সার্বক্ষণিক কঠোর পরিশ্রমের মাধ্যমে বাংলাদেশকে একটি মর্যাদাপূর্ণ অবস্থানে নিয়ে গেছে এবং বিদেশি ভূখণ্ডে কিছু লোকের অপরাধমূলক কর্মকাণ্ডের কারণে ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। যা অন্য বাংলাদেশিদের কাজের জন্য বিদেশে পাঠানোর সুযোগকে বাধাগ্রস্ত করছে।

তিনি বলেন, “বাংলাদেশি প্রবাসীদের অবশ্যই তারা যে দেশে অবস্থান করছেন সে দেশের বিদ্যমান আইন ও নিয়ম মেনে চলতে হবে। আমি স্পষ্ট বলেছি যে, যারা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকবে তাদের আমরা বাঁচানোর চেষ্টা করব না”।

তিনি বলেন, “কোনো প্রবাসী বাংলাদেশি বিদেশে অপরাধ করলে তার দায়ভার সরকার নেবে না”।

শেখ হাসিনা বিদেশি চাকরিপ্রার্থীদের আইনি চ্যানেল ব্যবহার করার আহ্বান জানান। তিনি আরও বলেন, আমরা আরও বেশি লোককে বিদেশে পাঠানোর সুযোগ হারিয়ে ফেলেছি।

রেমিট্যান্স সম্পর্কে শেখ হাসিনা বলেন, “লিগ্যাল চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স পাঠান। আমরা আড়াই শতাংশ প্রণোদনা দিচ্ছি (ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স পাঠানোর জন্য)”।

XS
SM
MD
LG