অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলায় তালিবান প্রাদেশিক গভর্নর নিহত


আফগানিস্তানের বালখ প্রদেশের তালিবান গভর্নরের কার্যালয়ে আত্মঘাতী হামলার পর লোকজন মাজার-ই-শরীফের একটি হাসপাতালের ভেতরে আহত একজন ব্যক্তিকে স্থানান্তরিত করছে। ৯ মার্চ, ২০২৩।
আফগানিস্তানের বালখ প্রদেশের তালিবান গভর্নরের কার্যালয়ে আত্মঘাতী হামলার পর লোকজন মাজার-ই-শরীফের একটি হাসপাতালের ভেতরে আহত একজন ব্যক্তিকে স্থানান্তরিত করছে। ৯ মার্চ, ২০২৩।

আফগানিস্তানের তালিবান কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার এক প্রাদেশিক গভর্নরের কার্যালয়ে বোমা বিস্ফোরণ ঘটে। এতে তিনি এবং আরও দুজন নিহত হন।

স্থানীয় হাসপাতালের কর্মকর্তাদের মতে, উত্তর বালখ প্রদেশের রাজধানী মাজার-ই-শরিফে ভোরের হামলায় অন্তত সাতজন আহত হয়েছে।

প্রাদেশিক পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, নিহত গভর্নর মোহাম্মদ দাউদ মুজামিলের কার্যালয় ভবনের দ্বিতীয় তলায় আত্মঘাতী বোমা হামলা করে এক ব্যক্তি নিজেকে উড়িয়ে দেন।

কেউ তাৎক্ষণিকভাবে মারাত্মক এই বোমা হামলার দায় স্বীকার করেনি।

তালিবানের প্রধান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ টুইটারে মুজামিলের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। মুজাহিদ তার পশতু ভাষায় করা টুইটে বলেছেন, ঘটনার তদন্ত চলছে।

তালিবান ২০২১ সালে আফগানিস্তানের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করার পর থেকে মুজামিল হলেন দ্বিতীয় জ্যেষ্ঠতম তালিবান নেতা যিনি নিহত হলেন। যুক্তরাষ্ট্র এবং নেটো সৈন্যরা দুই দশকের যুদ্ধের পরে আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পর তালিবান দেশটির ক্ষমতা দখল করে।

গত ডিসেম্বরে একটি গাড়ি বোমা হামলায় উত্তর-পূর্ব বাদাখশান প্রদেশের তালিবান পুলিশ প্রধান নিহত হন। ইসলামিক স্টেট-খোরাসান নামে পরিচিত ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠী সেই হামলার দায় স্বীকার করেছে।

প্রায়শই দায়েশ বা আইএস-কে নামে পরিচিত জঙ্গি গোষ্ঠী আফগানিস্তানে তীব্র আক্রমণ করছে। তাদের সহিংসতায় সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের সদস্য এবং তালিবান কর্মকর্তাদের পাশাপাশি শত শত মানুষ নিহত হয়েছে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সম্প্রদায় তাদের বার্ষিক হুমকি মূল্যায়নে সতর্ক করেছে যে, আইএস-কে তালিবান এবং ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে তাদের অভিযান অব্যাহত রাখবে যা আফগান বেসামরিক নাগরিকদের ওপর মারাত্মক প্রভাব ফেলে ।

XS
SM
MD
LG