অ্যাকসেসিবিলিটি লিংক

এলাকাবাসীর সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংঘর্ষ, আহত দুই শতাধিক


এলাকাবাসীর সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংঘর্ষ, আহত দুই শতাধিক। ১১ মার্চ, ২০২৩।
এলাকাবাসীর সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংঘর্ষ, আহত দুই শতাধিক। ১১ মার্চ, ২০২৩।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বাসের সিট নিয়ে এলাকাবাসীর সঙ্গে সংঘর্ষে দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। শনিবার (১১ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটে এ ঘটনা ঘটে বলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম জানিয়েছেন। ঘটনার প্রতিবাদে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়েছে। কর্তৃপক্ষ রবি ও সোমবারের সকল ক্লাশ ও পরীক্ষা স্থগিত করেছে।

আহতদের রাজশাহী বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার ও রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় ক্যাম্পাসের অন্তত ১০ জন সাংবাদিক আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, বগুড়া থেকে বাসে করে রাজশাহী আসছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আকাশ। বাসের সিট নিয়ে চালক শরিফুল ও তার সহকারী রিপনের সঙ্গে তার কথা কাটাকাটি হয়। বাসটি বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর এলাকায় পৌঁছালে তাদের মধ্যে আবারো বাকবিতণ্ডা হয়। পরে স্থানীয় এক দোকানদার এসে শিক্ষার্থীদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। যা শেষ পর্যন্ত সংঘর্ষের রূপ লাভ করে।

সংঘর্ষ চলাকালে শিক্ষার্থীরা বিনোদপুর গেটে বেশ কয়েকটি দোকান ও পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেয়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে রাবার বুলেট ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। এ সময় আহত ২০ জনের বেশি শিক্ষার্থীকে শনিবার দিবাগত রাত ১১টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, “আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করছে।” বিনোদপুর এলাকায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সাত প্লাটুন সদস্যকে মোতায়েন করা হয়েছে বলে জানান তিনি।

এদিকে, রাজশাহী-ঢাকা রেললাইন অবরোধ করতে চারুকলা অনুষদ এলাকায় যান আন্দোলনরত শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের বাধার মুখে শনিবার রাত ১১টা ২০ মিনিটে নির্ধারিত ঢাকাগামী ধূমকেতু এক্সপ্রেস রাজশাহী স্টেশন ছেড়ে যায়নি। সংঘর্ষের পর আগামী দুই দিনের (রবি ও সোমবার) জন্য সব ধরনের ক্লাস-পরীক্ষা স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে এলাকাবাসী ও পুলিশের হামলার প্রতিবাদে রবিবার (১২ মার্চ) বিক্ষোভ করেছে এবং প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়েছে।

এলাকাবাসী ও পুলিশের হামলার প্রতিবাদে বিক্ষোভ করেছে এবং প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়েছে শিক্ষার্থীরা।
এলাকাবাসী ও পুলিশের হামলার প্রতিবাদে বিক্ষোভ করেছে এবং প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়েছে শিক্ষার্থীরা।

তারা ন্যায়বিচারের জন্য দাবি জানিয়েছে। দাবিগুলো হচ্ছে; রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর স্থানীয় লোকজন ও পুলিশের হামলার বিচার করা, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ বন্ধ ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা, সকল শিক্ষার্থীর জন্য ক্যাম্পাসে থাকার ব্যবস্থা নিশ্চিত করা, আহত শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত করা, ২৪ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ এবং বিশ্ববিদ্যালয়ের নীতিমালা প্রণয়নে শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা।

পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের ছাত্র আমানুল্লাহ খান বলেন, “পুলিশ এই ঘটনায় নিষ্ক্রিয় ছিলো; বরং তারা আমাদের দিকে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ ও রাবার বুলেট নিক্ষেপ করে। তাদের নিষ্ক্রিয়তার সুযোগ নিয়ে স্থানীয় দুর্বৃত্তরা আমাদের ওপর হামলা চালায়। দাবি মানা না হলে আন্দোলন চলবে।” এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি ও ছাত্র উপদেষ্টার পদত্যাগ দাবি করেন।

XS
SM
MD
LG