অ্যাকসেসিবিলিটি লিংক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ: ৯২ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি, কর্তৃপক্ষের মামলা দায়ের


রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল। (ফাইল ছবি)
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল। (ফাইল ছবি)

স্থানীয় বাসিন্দাদের সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংঘর্ষে আহত ৯২ জনকে রবিবার(১২ মার্চ) রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে শিক্ষার্থী রাকিব আইসিইউতে চিকিৎসাধীন আছেন। এ ঘটনায় ৫০০ জনকে অভিযুক্ত করে মামলা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

হাসপাতালে অবস্থিত পুলিশ বক্সের উপপরিদর্শক (এসআই) মুকুল হোসেন বলেন, “হাসপাতালে ভর্তি হয়েছেন ৯২ জন। চিকিৎসা নিয়েছেন আরো শতাধিক ব্যক্তি।”

চারুকলা অনুষদের কয়েকজন শিক্ষার্থী জানান, “বেশিরভাগ আহত শিক্ষার্থী হাসপাতালের দুই ও আট নম্বর ওয়ার্ডে ভর্তি হয়েছেন। হাসপাতালে আসার পর, চিকিৎসকরা তাৎক্ষণিক চিকিৎসা শুরু করেন।”

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক এফএম শামীম আহম্মেদ বলেন, “শনিবার (১১ মার্চ) দিবাগত রাতে শিক্ষার্থীরা এখানে আসেন এবং তাদের মধ্যে ৯২ জন বিভিন্নভাবে জখম আবস্থায় ছিলো। আমরা শিক্ষার্থীদের তৎক্ষণিক প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করি। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায়, তাকে আইসিইউতে রাখা হয়েছিলো। এখন সে আশঙ্কামুক্ত। সবমিলিয়ে বলা যায়, সকল শিক্ষার্থী শঙ্কামুক্ত।”

অন্যদিকে, শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ৫০০ জনকে অভিযুক্ত করে মামলা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রবিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর আব্দুস সালাম বাদি হয়ে নগরীর মতিহার থানায় মামলা দায়ের করেন।

মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান হাফিজ বলেন, “রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি মামলা করা হয়েছে। মামলায় অভিযুক্ত করা হয়েছে ৫০০ জনকে। সব অভিযুক্ত ব্যক্তি অজ্ঞাত। তদন্ত করে হামলায় জড়িতদের শনাক্ত করার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

উল্লেখ্য, বগুড়া থেকে বাসে করে রাজশাহী আসছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী। সিটে বসাকে কেন্দ্র করে এক ব্যক্তির সঙ্গে বাকবিতণ্ডার একপর্যায়ে স্থানীয় বাসিন্দাদের কয়েকজন এই বিষয়ে জড়িয়ে পড়েন। এর পর সৃষ্ট সংঘর্ষে দুই শতাধিক শিক্ষার্থী আহত হন।

XS
SM
MD
LG