অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের বাখমুতে দুই পক্ষের প্রচণ্ড লড়াই চলছে


ম্যাক্সার টেকনোলোজিস প্রদত্ত এই স্যাটেলাইট ইমেজটিতে বাখমুতে সম্প্রতি হামলা করা অস্ত্রের ধোঁয়া দেখা যাচ্ছে। ৬ মার্চ, ২০২৩।
ম্যাক্সার টেকনোলোজিস প্রদত্ত এই স্যাটেলাইট ইমেজটিতে বাখমুতে সম্প্রতি হামলা করা অস্ত্রের ধোঁয়া দেখা যাচ্ছে। ৬ মার্চ, ২০২৩।

সোমবার পূর্ব ইউক্রেনের বাখমুতে ভয়ংকর লড়াই হয়েছে বলে উভয় পক্ষ জানিয়েছে। এলাকাটির নিয়ন্ত্রণের জন্য মাসব্যাপী লড়াই চলছে।

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, তারা শহরটি দখলের রাশিয়ার প্রচেষ্টা প্রতিহত করতে কামান, ট্যাঙ্ক এবং অন্যান্য অস্ত্র ব্যবহার করছে।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক সাম্প্রতিক দিনগুলোতে মূল্যায়ন করেছে যে রাশিয়ার আধাসামরিক গোষ্ঠী ওয়াগনার বাখমুতের পূর্ব অংশের বেশিরভাগ নিয়ন্ত্রণ করে, ইউক্রেনের বাহিনী পশ্চিম অংশ ধরে রেখেছে।

ওয়াগনারের প্রতিষ্ঠাতা ইয়েভগানি প্রগোজিন রবিবার পরিস্থিতি “খুব কঠিন” বলে অভিহিত করেছেন এবং তাদের বাহিনী শহরের কেন্দ্রের কাছে পৌঁছানোয় লড়াই আরও কঠিন হয়ে উঠছে।

ডনবাস অঞ্চল দখল করার বৃহত্তর লক্ষ্যের মূল অংশ হিসেবে রাশিয়া বাখমুতকে লক্ষ্যবস্তু করেছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন এবং নেটো সেক্রেটারি জেনারেল জেন্স স্টলটেনবার্গসহ কিছু মিত্র সতর্ক করেছেন যে বাখমুতের যুদ্ধে ইউক্রেনের পরাজয় এই যুদ্ধের মোড় ঘোরাবে না। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বাখমুত রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

এই প্রতিবেদনের কিছু তথ্য এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG