অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের মিত্র দেশগুলোর প্রতিরক্ষা কর্মকর্তাদের বৈঠকে অস্ত্র সরবরাহের ওপর গুরুত্বারোপ


আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডের একটি ইউনিট ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলে একটি প্রশিক্ষণ মাঠে সামরিক মহড়ায় অংশগ্রহণ করছে। ১৪ মার্চ, ২০২৩।
আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডের একটি ইউনিট ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলে একটি প্রশিক্ষণ মাঠে সামরিক মহড়ায় অংশগ্রহণ করছে। ১৪ মার্চ, ২০২৩।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা নেতারা রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য ইউক্রেনের কী প্রয়োজন তা নিয়ে আলোচনা করতে প্রায় ৫০টি দেশের প্রতিরক্ষা কর্মকর্তাদের একটি বৈঠক আহ্বান করেছেন। বৈঠকের আলোচ্যসূচিতে সম্ভবত ইউক্রেনের সেনাবাহিনীর গোলাবারুদের প্রয়োজনীয়তার কথা গুরুত্ব পাবে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন পেন্টাগন থেকে ভার্চুয়াল আলোচনার আয়োজন করছেন। জার্মানির রামস্টেইন বিমানঘাঁটিতে ইউক্রেন ডিফেন্স কন্টাক্ট গ্রুপ জড়ো হওয়ার পূর্ববর্তী বেশ কয়েকটি রাউন্ডের পরে এ আলোচনার আয়োজন করা হয়।

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং নেটো কর্মকর্তারা সকলেই ইউক্রেনের এবং তাদের নিজেদের অর্থাৎ উভয়েরই গোলাবারুদ মজুদ পুনরায় পূর্ণ করার প্রচেষ্টাকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন। কারণ রাশিয়ার সর্বাত্মক আগ্রাসন শুরু হওয়ার পর এক বছরের বেশি সময় ধরে ইউক্রেনে যুদ্ধ চলছে।

জেলেন্সকি বলেন, প্রধান আলোচ্য বিষয় ছিল, পূর্ব ফ্রন্ট লাইনকে রক্ষা করার প্রচেষ্টা। বাখমুত এলাকসহ ওই অঞ্চল কয়েক মাস ধরে ভয়ংকর লড়াইয়ের সম্মুখীন। তিনি বলেন, ইউক্রেনের সামরিক নেতাদের স্পষ্ট অবস্থান হলো, “দখলদারদের সর্বাধিক সম্ভাব্য ক্ষতি করতে এই দিকটিকে শক্তিশালী করা।”

বুধবার যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আলোচনা থেকে পৃথকভাবে জেলেন্সকি এই বছর ইউক্রেনের জন্য সামরিক, মানবিক এবং অর্থনৈতিক সহায়তার জন্য ডেনমার্কের ১০০ কোটি ডলার প্রদানের ঘোষণাকে স্বাগত জানিয়েছেন।

তহবিলের প্রায় দুই-তৃতীয়াংশ সামরিক সহায়তার জন্য এবং বাকি অংশ মানবিক প্রচেষ্টা,পুনর্গঠন এবং ব্যবসায়িক উদ্যোগের জন্য নির্ধারিত।

জেলেন্সকি টুইট করেছেন যে, তিনি এই পদক্ষেপের জন্য কৃতজ্ঞ এবং এই সহায়তা “আগ্রাসীদের বিরুদ্ধে আমাদের অভিন্ন বিজয় এবং ইউরোপে শান্তি ফিরিয়ে আনার একটি নিশ্চয়তা!”

এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG