অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান-সৌদি সমঝোতাকে স্বাগত জানালেন ব্লিংকেন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ইথোপিয়ার আদিস আবাবায় জাতিসংঘের লজিস্টিকস সেন্টারের এই গুদামঘর পরিদর্শন করেন। মার্চ ১৫, ২০২৩।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ইথোপিয়ার আদিস আবাবায় জাতিসংঘের লজিস্টিকস সেন্টারের এই গুদামঘর পরিদর্শন করেন। মার্চ ১৫, ২০২৩।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ইরান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হবার ব্যাপারে তাঁর আশাবাদ ব্যক্ত করেন। ইথোপিয়া সফরকালে আদিস আবাবা বিমান বিশ্ববিদ্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিলংকেন বলেন, “এই সমঝোতা যদি সুফল বয়ে নিয়ে আসে এবং বিশেষত যে ইরান আপাতদৃষ্টিতে যে সব প্রতিশ্রুতি দিয়েছে সেগুলি যদি অনুসরণ করে,. তা হ’লে বিষয়টি হবে ইতিবাচক।

তিনি আরও বলেন, “আমাদের দৃষ্টিকোণ থেকে, যা কিছু উত্তেজনা প্রশমিত করতে, সংঘর্ষ এড়াতে এবং ইরানের বিপজ্জনক কিংবা অস্থিতিশীল কর্মকান্ডকে খর্ব করতে পারে , তাই-ই ভাল।

যুক্তরাষ্ট্রের এই শর্ষি কুটনীতিক সমঝোতায় পৌঁছাতে চীনের ভূমিকার কথা উল্লেখ করে বলেন, “সেটা একটা ভাল বিষয়”।

তিনি বলেন, “ আমার মনে হয় এটা মূল্যবান বিষয় যে, যেখানে সম্ভব দেশগুলো শান্তিপূর্ণ সম্পর্কের জন্য নিরপত্তাকে এগিয়ে নিতে দায়িত্ব গ্রহণ করতে এবং ব্যবস্থা নিতে পারে”।

গত সপ্তাহে এই চুক্তির ঘোষণার পর হোয়াইট হাউজের প্রেস সচিব ক্যরিন জ্যঁ পিয়েরে সংবাদদাতাদের বলেন এই চুক্তি ঐ অঞ্চলে, বিশেষত ইয়েমেনে উত্তজেনা হ্রাসে সহায়তা করতে পারে। ইয়েমেনে বহু বছর ধরে চলে আসা সংঘাতে এই দু’টি দেশ পরস্পর প্রতিপক্ষকে সমর্থন দিয়ে আসছে।

জ্যঁ পিয়েরে বলেন, “ ইয়েমেনে যুদ্ধের পরিসমাপ্তি ঘটাতে এবং মধ্যপ্রাচ্যে উত্তজেনা হ্রাসে সাহায্য করতে আমরা যে ক্নে পএচষ্টাকে স্বাগত জানাই।

XS
SM
MD
LG