অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে যুদ্ধাপরাধের দায়ে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আইসিসি


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ায় মস্কোর বাইরে নভো-ওগারিওভো বাসভবনে বক্তব্য রাখছেন। ২১ অক্টোবর, ২০২২। ৯ ফাইল)
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ায় মস্কোর বাইরে নভো-ওগারিওভো বাসভবনে বক্তব্য রাখছেন। ২১ অক্টোবর, ২০২২। ৯ ফাইল)

শুক্রবার আন্তর্জাতিক অপরাধ আদালত বলেছে, তারা ইউক্রেন থেকে শিশুদের অপহরণের সাথে জড়িত থাকায় যুদ্ধাপরাধের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

একই ধরনের অভিযোগে চিলড্রেন্স রাইটস ইন দ্য অফিস অফ দ্য প্রেসিডেন্ট অফ দ্য রাশিয়ান ফেডারেশনের কমিশনার আলেক্সিয়েভনা লভোভা-বেলোভাকেও গ্রেপ্তারের জন্য শুক্রবার আইসিসি একটি পরোয়ানা জারি করেছে।

ইউক্রেন এই আদালতের সদস্য নয়, তবে দেশটি তাদের অঞ্চলের ওপর আইসিসির এখতিয়ারের অনুমোদন দিয়েছে। এক বছর আগে তদন্ত শুরু করার পর থেকে আইসিসির প্রসিকিউটর করিম খান চারবার ইউক্রেন পরিদর্শন করেছেন।

আইসিসি বলেছে, তাদের প্রাক-বিচার চেম্বার এটি “বিশ্বাস করার যুক্তিসঙ্গত কারণ খুঁজে পেয়েছে যে, সন্দেহভাজন প্রত্যেকে ইউক্রেনের নাগরিকদের বেআইনি নির্বাসন এবং ইউক্রেনের অধিকৃত এলাকা থেকে রুশ ফেডারেশনে বেআইনিভাবে ইউক্রেনের শিশুদের অর্থাৎ নাগরিকদের স্থানান্তরের যুদ্ধাপরাধের জন্য দায়ী।”

যদিও রাশিয়া আদালতের অভিযোগ এবং পরোয়ানাকে বাতিল এবং অকার্যকর বলে প্রত্যাখ্যান করেছে, অন্যরা বলেছে, আইসিসির পদক্ষেপ একটি গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে।

ব্যাপক আকারের তদন্তে রাশিয়ার ভূখণ্ডে ইউক্রেনীয়দের বিরুদ্ধে সংঘটিত অপরাধের প্রমাণও পাওয়া গেছে। যেমন, নির্বাসিত ইউক্রেনীয় শিশুদেরকে তাদের পরিবারের সাথে পুনরায় মিলিত হতে বাধা দেয়া হয়েছিল। এটি একটি “বিচ্ছিন্নকরণ” ব্যবস্থা। এটির লক্ষ্য ইউক্রেনীয়দেরকে আটকের জন্য আলাদা করা। এছাড়া নির্যাতন এবং অমানবিক আটক অবস্থারও প্রমাণ পাওয়া গেছে।

তবে শুক্রবার আইসিসি পুতিনের বিরুদ্ধে শিশু অপহরণের অভিযোগ আনে।

XS
SM
MD
LG